বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১০:৫৫ অপরাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন মহেশখালীর খাইরুল আমিন হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় লামার মডার্ণ স্কুলের অভাবনীয় অর্জন ভ্রমণে ইনানী সমুদ্রসৈকত চমেকে ঈদগাঁওর সংবাদকর্মী পুত্র জামির সফল অপারেশন সম্পন্ন কক্সবাজারে আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচী স্থগিত টনসিলের ব্যথা দূর করার উপায় প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে চট্টগ্রামে যুবলীগের প্রস্তুতি সভা ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি এডঃ হারুন অর রশিদ’র পিতার মৃত্যুতে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শোক প্রকাশ এসএসসিতে ঈদগাঁও উপজেলার ৬টি প্রতিষ্ঠানে ফলাফল : এ+ পেল ৯০ জন

অতিবৃষ্টি ও বন্যার কারণে ক্ষতির মুখে কক্সবাজারের পান চাষিরা

Ajit Himu 31-8-2015 (Korbanir Pashu)অজিত কুমার দাশ হিমু

অতিবৃষ্টি ও বন্যার কারণে কক্সবাজার জেলার অনেক এলাকায় পানের বরজ নষ্ট হয়ে গেছে। পাশাপাশি দেখা দিয়েছে পানের পচন রোগ। এতে লোকসানের মুখে পড়েছেন কৃষকেরা। পঁচন রোগ ঠেকাতে কৃষি কর্মকর্তাদের কাছ থেকে কোন দিক নির্দেশনাও পাচ্ছেন না বলে জানান পানচাষীরা। তবে এমন অভিযোগ অস্বীকার করেছেন স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বছরের পর বছর ধরে কক্সবাজার সদর, উখিয়া, টেকনাফ, মহেশখালী উপজেলায় পানের চাষ করছেন কৃষকেরা। বাজারে পানের চাহিদা ও দাম ভালো থাকায় এবার বেশি লাভের আশা করেছিলেন তারা। কিন্তু অতিবৃষ্টি ও বন্যার কারণে অনেক পানের বরজ হাঁটু পানিতে তলিয়ে গেছে। এতে নষ্ট হয়ে যাচ্ছে গাছ, আর পচে যাচ্ছে পাতা। পান ভেঙে বাজারে তুললেও নাম মাত্র দামে বিক্রি হচ্ছে বলে অভিযোগ কৃষকদের।

শুধু তাই নয়, পচন রোগের কারণেও ক্ষতিগ্রস্ত হচ্ছে অনেক পান চাষি। কিন্তু রোগ নিরাময়ে কৃষি বিভাগের কোন পরামর্শ পাচ্ছেন না বলে জানান কৃষকরা।

অন্যদিকে অভিযোগ অস্বীকার করে পচন রোগের হাত থেকে পানকে বাঁচাতে বিভিন্ন পরামর্শ দেয়ার কথা জানালেন কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক।

কৃষি বিভাগ জানিয়েছেন, জেলায় ১ হাজার ৮শ’ ৬৩ হেক্টর জমিতে পানের আবাদ হয়েছে। এর মধ্যে বৃষ্টির কারণে ২০ হেক্টর জমির পান পচে নষ্ট হয়ে গেছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com