শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:২৭ অপরাহ্ন

আকাশ প্রদীপ উড্ডয়ন করে বুদ্ধদেবের চুল স্মরণ : প্রবারণা পূর্ণিমায় সম্প্রীতির উৎসব

puza-prabarana

দীপক শর্মা দীপু; কক্সভিউ :

অন্যের কৃত বা অকৃত কার্যের প্রতি লক্ষ্য না রেখে নিজের কৃত বা অকৃত কার্যের উপর দৃষ্টি রাখার এ উপদেশ লক্ষ্য রেখে আত্মশুদ্ধি বা সংশোধন করার জন্য বৌদ্ধ ধর্মালম্বীরা পালন করেছে প্রবারণ পূর্ণিমা। এ প্প্রবারণ পূর্ণিমায় আকাশ প্রদীপ (ফানুস) উড্ডয়ন করে বুদ্ধদেবের চুলকে স্মরণ করা হয়। গত দু’দিনের প্রবারণ পূর্ণিমা সম্প্রীতির উৎসবে পরিনত হয়।

বৌদ্ধ ধর্ম মতে প্রকৃষ্ট রুপে বাড়ন ও বরণের মধ্য দিয়ে প্রতি বছর পালিত হচ্ছে প্রবারনা উৎসব। গৌতম বুদ্ধ গৃহত্যাগ করার পর বুদ্ধত্ব লাভের আগে বুদ্ধের চুল উড়িয়ে দেয়া হয়। তখন স্বর্গের রাজা ইন্দ্রদেব বুদ্ধের চুল তাবু ৩০০ স্বর্গে নিয়ে যান। স্বর্গের দেবতারা বুদ্ধের চুলকে পূজা করেন। বুদ্ধদেবের চুল উড়িয়ে দেয়ার ঘটনাকে স্মরণ করে প্রতি বছর প্রবারণ পূর্ণিমায় আকাশ প্রদীপ (ফানুস) উড্ডয়ন করেন বৌদ্ধ ধর্মালম্বীরা।

কক্সবাজার শহরের অগ্গমেধা ক্যাং এ ১৮ টি মন্ডপে উৎসব মূখর পরিবেশে বুদ্ধ পূজা করা হয়। সাজ সজ্জা আর ব্যাপক আলোক সজ্জা দৃষ্টি আকর্ষণ করে পূজারি-দর্শনার্থীদের। সকল সম্প্রদায়ের অংশগ্রহনে প্রবারণা পূর্ণিমা সম্প্রীতির উৎসবে মূখরিত হয়ে উঠে। সন্ধ্যা থেকে কিছুক্ষণ পর পর আকাশ প্রদীপ উড্ডয়ন করা হয়। তা দেখতে শত শত দর্শনার্থী ভীড় করে। আকাশে উড্ডয়ন পর্যন্ত সবার চোখের দৃষ্টি থাকে আকাশ প্রদীপ তথা ফানুসের উপর। পূজারিরা দলে দলে মোমবাতি নিয়ে মন্ডপে-মন্ডপে প্রণাম জানায়, শ্রদ্ধা নিবেদন করে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com