Home / প্রচ্ছদ / আগস্টের শেষ বা সেপ্টেম্বরের শুরুতেই স্মার্ট কার্ড

আগস্টের শেষ বা সেপ্টেম্বরের শুরুতেই স্মার্ট কার্ড

smart_cardচলতি মাসের শেষে বা সেপ্টেম্বর মাসের শুরুতেই স্মার্ট কার্ডের উত্পাদনের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। সোমবার দুপুরে শেরে বাংলা নগরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

শাহ নেওয়াজ বলেন, “এ মাসেই শেষে বা আগামী মাসের শুরুতেই স্মার্ট কার্ড উত্পাদনের কাজ শুরু করা হবে। এ মাসের শেষ দিকেই আমরা উত্পাদনের কাজ শুরু করতে পারবো বলে বিশ্বাস করি। সেই লক্ষেই আমাদের কাজ এগিয়ে যাচ্ছে। তবে কবে থেকে এবং কাদেরকে দিয়ে এটি বিতরণের কাজ শুরু করা হবে সে বিষয়ে এখনো সিন্ধান্ত হয়নি।” তিনি বলেন, “আমাদের নিজস্ব জায়গা না থাকায় দশটি মেশিনের মধ্যে নয়টি মেশিন প্রধানমন্ত্রীর ত্রাণভাণ্ডারে রাখা হয়েছে। সেখান থেকেই উত্পাদনের কাজ চলবে।” ইসি সূত্র জানায়, দশটি মেশিনের মধ্যে নয়টি মেশিন প্রধানমন্ত্রী ত্রাণভাণ্ডারে রেখে উত্পাদনের কাজ করা হবে। একটি মেশিন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন প্রকল্প কার্যালয় আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশনের ৮ম তলায় স্থাপন করা হয়েছে।

ইসি সূত্র আরো জানায়, প্রকল্প কার্যালয়ের মেশিনটি দিয়ে দৈনন্দিন আপডেট, সংশোধন, হারানো জাতীয় পরিচয়পত্র এবং জরুরী প্রয়োজনে স্মার্ট কার্ড পার্সোনালাইজেশন করা হবে। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে থাকা নয়টি মেশিনের মধ্যে একটিতে যাদের এখনো নিবন্ধন করা হয়েছে কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র দেয়া হয়নি তাদেরগুলো এবং বাকি আটটি বাকি ভোটারদের জন্য স্মার্ট কার্ড উত্পাদনে ব্যবহৃত হবে। তিনি বলেন, “কখন কিভাবে কাদের মাধ্যমে এ কার্ড বিতরণ করা হবে, সে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। আগে উত্পাদন শেষ হোক পরে কমিশন বৈঠকে সে সিদ্ধান্ত নেওয়া হবে।”

উল্লেখ্য, ১৫ জুন ২০১৫ এ বর্তমান ভোটারের সংখ্যা ডাটাবেজ অনুযায়ী ৯ কোটি ৬১ লাখ ৩০ হাজার ১৮ জন।

-দৈনিকপ্রেক্ষাপটডটকম,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: