বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১১:২১ অপরাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন মহেশখালীর খাইরুল আমিন হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় লামার মডার্ণ স্কুলের অভাবনীয় অর্জন ভ্রমণে ইনানী সমুদ্রসৈকত চমেকে ঈদগাঁওর সংবাদকর্মী পুত্র জামির সফল অপারেশন সম্পন্ন কক্সবাজারে আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচী স্থগিত টনসিলের ব্যথা দূর করার উপায় প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে চট্টগ্রামে যুবলীগের প্রস্তুতি সভা ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি এডঃ হারুন অর রশিদ’র পিতার মৃত্যুতে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শোক প্রকাশ এসএসসিতে ঈদগাঁও উপজেলার ৬টি প্রতিষ্ঠানে ফলাফল : এ+ পেল ৯০ জন

আগস্টের শেষ বা সেপ্টেম্বরের শুরুতেই স্মার্ট কার্ড

smart_cardচলতি মাসের শেষে বা সেপ্টেম্বর মাসের শুরুতেই স্মার্ট কার্ডের উত্পাদনের কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। সোমবার দুপুরে শেরে বাংলা নগরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

শাহ নেওয়াজ বলেন, “এ মাসেই শেষে বা আগামী মাসের শুরুতেই স্মার্ট কার্ড উত্পাদনের কাজ শুরু করা হবে। এ মাসের শেষ দিকেই আমরা উত্পাদনের কাজ শুরু করতে পারবো বলে বিশ্বাস করি। সেই লক্ষেই আমাদের কাজ এগিয়ে যাচ্ছে। তবে কবে থেকে এবং কাদেরকে দিয়ে এটি বিতরণের কাজ শুরু করা হবে সে বিষয়ে এখনো সিন্ধান্ত হয়নি।” তিনি বলেন, “আমাদের নিজস্ব জায়গা না থাকায় দশটি মেশিনের মধ্যে নয়টি মেশিন প্রধানমন্ত্রীর ত্রাণভাণ্ডারে রাখা হয়েছে। সেখান থেকেই উত্পাদনের কাজ চলবে।” ইসি সূত্র জানায়, দশটি মেশিনের মধ্যে নয়টি মেশিন প্রধানমন্ত্রী ত্রাণভাণ্ডারে রেখে উত্পাদনের কাজ করা হবে। একটি মেশিন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন প্রকল্প কার্যালয় আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশনের ৮ম তলায় স্থাপন করা হয়েছে।

ইসি সূত্র আরো জানায়, প্রকল্প কার্যালয়ের মেশিনটি দিয়ে দৈনন্দিন আপডেট, সংশোধন, হারানো জাতীয় পরিচয়পত্র এবং জরুরী প্রয়োজনে স্মার্ট কার্ড পার্সোনালাইজেশন করা হবে। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে থাকা নয়টি মেশিনের মধ্যে একটিতে যাদের এখনো নিবন্ধন করা হয়েছে কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র দেয়া হয়নি তাদেরগুলো এবং বাকি আটটি বাকি ভোটারদের জন্য স্মার্ট কার্ড উত্পাদনে ব্যবহৃত হবে। তিনি বলেন, “কখন কিভাবে কাদের মাধ্যমে এ কার্ড বিতরণ করা হবে, সে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। আগে উত্পাদন শেষ হোক পরে কমিশন বৈঠকে সে সিদ্ধান্ত নেওয়া হবে।”

উল্লেখ্য, ১৫ জুন ২০১৫ এ বর্তমান ভোটারের সংখ্যা ডাটাবেজ অনুযায়ী ৯ কোটি ৬১ লাখ ৩০ হাজার ১৮ জন।

-দৈনিকপ্রেক্ষাপটডটকম,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com