Home / প্রচ্ছদ / আগামীকাল থেকে চকরিয়া কেন্দ্রীয় হরি মন্দিরে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী মহোৎসব ও মেলা

আগামীকাল থেকে চকরিয়া কেন্দ্রীয় হরি মন্দিরে শুরু হচ্ছে ৫ দিনব্যাপী মহোৎসব ও মেলা

Puza-মুকুল কান্তি দাশ; চকরিয়া :
কক্সবাজারের চকরিয়া সার্ব্বজনীন কেন্দ্রীয় হরি মন্দিরের ভগবান শ্রী কৃষ্ণের শ্রীবিগ্রহ ও মন্দিরের প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষ্যে শুরু হতে যাচ্ছে ৫ দিন ব্যাপী মহোৎসব ও মেলা। আগামীকাল শনিবার সকালে সনাতনী র্ধ্বজা উত্তোলনের মাধ্যমে শুরু হবে ধর্মীয় অনুষ্টান। শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে চকরিয়ার বিভিন্ন গীতা স্কুলের ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহণে গীতাপাঠ প্রতিযোগীতা ও বেলা ২টায় সাংস্কৃতিক প্রতিযোগীতা এবং সন্ধ্যা ৭টায় শুরু হবে আলোচনা সভা।
দ্বিতীয়দিন রবিবার সকাল ১০টায় অনুষ্টিত হবে সাতশত তুলশীদান এবং সন্ধ্যায় শুরু হবে অধিবাস কীর্ত্তন। এতে পৌরহিত্য করবেন বাঁশখালীস্থ চিন্তাহারী সাধন পীঠের অধ্যক্ষ স্বামী মহানন্দ পুরী মহারাজ ও বৈষ্ণব প্রবর বনমালী। এদিন রাত ৮টায় অনুষ্টিত হবে ধর্মীয় আলোচনাসভা। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক খ্যাতিসস্পন্ন ধর্মতত্তবিদ ও ভারতের শংকর বেদান্ত মঠ ও মিশনের প্রতিষ্ঠাতা শ্রীশ্রী ১০৮ স্বামী বিবোধানন্দ সরস্বতী মহারাজ (বিবেকানন্দ ব্রহ্মচারী) এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম। এতে সভাপতিত্ব করবেন মহোৎসব উদযাপন পরিষদের সভাপতি ডাক্তার তেজেন্দ্র লাল দে।
আগামী সোমবার ভোররাতে  শুরু হবে ষোড়শ প্রহরব্যাপী নামযজ্ঞ। এতে নামসুধা পরিবেশন করবেন- ঢাকার শ্রী বঙ্গ বিহারী সম্প্রদায়, পটুয়াখালীর কানুগোপাল সম্প্রদায়, সিলেটের শ্রী গোপালজিও সম্প্রদায়, ভোলার শ্রী গৌর নিতাই সম্প্রদায় ও চকরিয়ার শ্রী গুরু অচ্যুতানন্দ সম্প্রদায়।
শনিবার শুরু হওয়া ভগবান শ্রী কৃষ্ণের শ্রীবিগ্রহ ও মন্দিরের প্রতিষ্টা বার্ষিকী অনুষ্টানের সমাপ্তি ঘটবে আগামী ২৭ জানুয়ারী বুধবার সকালে। এ পাঁচদিন মহোৎসব ও মেলায় আগত ভক্তদের জন্য মহাপ্রসাদের ব্যবস্থা রয়েছে।
অনুষ্টানের প্রধান সমন্বয়ক ধনরঞ্জন দাশ বলেন, চকরিয়া কেন্দ্রীয় হরি মন্দিরের পাঁচদিন ব্যাপী অনষ্টানের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পাঁচদিন ব্যাপী অনুষ্টানটি অসম্প্রদায়িক এক মিলনমেলায় পরিণত হবে। এতে সবাইকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

%d bloggers like this: