Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আজ বিদ্যাদেবী সরস্বতী পূজা

আজ বিদ্যাদেবী সরস্বতী পূজা

Puza- Ajit Himu 12-02-2016 (news 2pic) f1 (2)অজিত কুমার দাশ হিমু, কক্সভিউ:

শ্রীপঞ্চমী তিথিতে বাণী আর্চণা বা বিদ্যাদেবী সরস্বতী পূজা ১৩ ফেব্রুয়ারী শনিবার। হিন্দু ধর্মাবলম্বী ছাত্রছাত্রী ও অসংখ্য নারী-পুরুষ জ্ঞানার্জনের জন্য দেবী সরস্বতীর পায়ে অঞ্জলি দিয়ে বাণী অচর্ণা করবেন আজ। তবে ১২ ফেব্রুয়ারী শুক্রবার দেবীর বোধনের মধ্যে দিয়ে শুরু হওয়া এ পূজা রবিবার আরাধনার ও পূজা অচর্ণার মধ্যদিয়ে পরদিন রবিবার দেবীর প্রতিমা বিসর্জনে তা শেষ হবে।

বাণী ও সুরের দেবী সরস্বতী হিন্দু ধর্মাবলম্বীদের কাছে বিদ্যা ও সংস্কৃতির অধিষ্ঠাত্রী হিসেবে পরিগণিত। শ্রী শ্রী শুক্লাপক্ষের পঞ্চমীর পুণ্য তিথিতে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিতে বীণা পানি সরস্বতী মায়ের আগমনী শঙ্খ বেজে উঠেছে।

বিদ্যাদেবীর শুভাগমনের শুভক্ষণে হিন্দু ধর্মাবলম্বী ছাত্রছাত্রীরা সরস্বতী দেবীর চরণ বন্দনায় ব্রতী হতে যাচ্ছে। হিন্দু সম্প্রদায়ের ছাত্রছাত্রী ও নারী-পুরুষ যুগ যুগ ধরে সরস্বতীর এ আরাধনা করে আসছেন। সরস্বতী হিন্দু ধর্মাবলম্বীদের কাছে জ্ঞান, প্রজ্ঞা, বাণী ও সুরের দেবী বিদ্যা ও সংস্কৃতির দেবী। সুর ও বাণী মানুষের আত্মাকে বিকশিত করে, মনের প্রসারতা বাড়ায়।

কক্সবাজার জেলা পূজা পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট রনজিত দাশ ও সাধারণ সম্পাদক বাবুল শর্মা বলেন, প্রতি বছরের মতো এবারও যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে জেলাব্যাপী শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপনের আহ্বান ও জেলাবাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

এছাড়া সদর উপজেলা পূজা উদযাপন পরিষদ সভাপতি দিপক দাশ সার্বজনীন এ পূজা অনুষ্ঠানে যোগদান করার জন্য সবাইকে আমন্ত্রণ জানান।

কক্সবাজার শহর পূজা উদযাপন পরিষদের সভাপতি মিল্টন পাল জানান, সরস্বতী পূজা উপলক্ষে কক্সবাজার শহরের পাড়া মহল্লার পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও এ পূজার আয়োজন করা হয়েছে। তৎমধ্যে কক্সবাজার সরকারী কলেজ, সিটি কলেজ, মহিলা কলেজ, কক্সবাজার মেডিকেল কলেজ, সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে রয়েছে সরস্বতী পূজার উল্লেখযোগ্য আয়োজন। তাছাড়া হাসপাতাল সড়ক বাণী অর্চণা উদযাপন পরিষদ নেতা সুবির পাল, পংকজ পাল, মাইকেল ঘোষ, মধুদে জানান, তারা বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছে, এসব কর্মসূচীর মধ্যে রয়েছে পূজামণ্ডপে শনিবার রাত সাড়ে ৮টায় প্রতিমা স্থাপন, রবিবার সকাল ৯টায় পূজারম্ভ, ১০টায় পুষ্পাঞ্জলি প্রদান, দুপুর ১২টায় প্রসাদ বিতরণ, বিকেলে অতিথি আপ্যায়ন, সন্ধ্যা ৭টায় আরতি অনুষ্ঠিত হবে। তারা এ পূজা অনুষ্ঠানে যোগদান করার জন্য সবাইকে আমন্ত্রণ জানান।

Leave a Reply