শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:০৪ পূর্বাহ্ন

আরো একজনকে কারণ দর্শানো নোটিশ : জেলার ১২টি কেন্দ্রের নাম ঘোষণা

শহীদুল্লাহ্ কায়সার; কক্সভিউ :

জেলা পরিষদ নির্বাচনের প্রাথমিক কাজ সম্পন্ন করেছে কক্সবাজার জেলা নির্বাচন অফিস নির্ধারণ করা হয়েছে ১২টি ওয়ার্ডের ১২টি কেন্দ্র। আগামি ২৮ ডিসেম্বর এসব কেন্দ্রে গিয়ে ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। প্রথমবারের মতো নির্বাচিত করবেন কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান, সংরক্ষিত নারী সদস্য ও সাধারণ সদস্যদের। অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রত্যেক কেন্দ্রে রাখা হয়েছে দু’টি করে বুথ। যার একটিতে পুরুষ জনপ্রতিনিধিরা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। অন্যটিতে ভোট দিবেন নারী জনপ্রতিনিধিরা।

ইতিপূর্বে বরখাস্ত হওয়ার কারণে কক্সবাজার জেলার তিন জনপ্রতিনিধির ভোটাধিকার প্রয়োগের জটিলতাও কেটে গেছে। বরখাস্ত হলেও গেজেটে নাম অন্তর্ভূক্ত হওয়াসহ শপথ গ্রহণ করার কারণে তাঁদের ভোটাধিকার প্রয়োগে আইনগত কোন প্রতিবন্ধকতা নেই।

এছাড়া ভোটাধিকার জটিলতায় পড়া বড় মহেশখালী ইউনিয়ন পরিষদের নির্বাচিত ১১ সদস্যও ভোটাধিকার পেয়েছেন। নির্বাচন কমিশন প্রেরিত গেজেটে নাম অন্তর্ভূক্ত হওয়ার পাশাপাশি শপথ গ্রহণ করায় জেলা পরিষদ নির্বাচনে তাঁরা ভোট দিতে পারবেন। এ কথা জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার মোঃ মোজাম্মেল হোসেন।

আগামি ২৮ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনের জন্য যেসব কেন্দ্র নির্বাচন করা হয়েছে সেগুলো হলো, কুতুবদিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় (১নং ওয়ার্ড), ইউনুছখালী নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয় (২নং ওয়ার্ড), বার্মিজ সরকারি প্রাথমিক বিদ্যালয় (৩নং ওয়ার্ড), পেকুয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ (৪নং ওয়ার্ড), উত্তর বরইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় (৫নং ওয়ার্ড), ইলিশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (৬নং ওয়ার্ড), মধ্য চকরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় (৭নং ওয়ার্ড), ডুলাহাজারা সরকারি প্রাথমিক বিদ্যালয় (৮নং ওয়ার্ড), ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় (৯নং ওয়ার্ড), কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয় (১০নং ওয়ার্ড), জোয়ারিয়ানালা এইচ.এম. সাঁচি উচ্চ বিদ্যালয় (১১নং ওয়ার্ড) এবং উখিয়া উপজেলা পরিষদ হলরুম (১৪নং ওয়ার্ড)।

এদিকে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গের দায়ে ১৮ ডিসেম্বরও এক প্রার্থীকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে জেলা নির্বাচন অফিস। আঠা দিয়ে দেয়ালে পোস্টার লাগানোর কারণে ৭নং ওয়ার্ডের প্রার্থী জাহেদুল ইসলামকে (তালা প্রতীক) এই কারণ দর্শানো নোটিশ দেয়া হয়। ২৪ ঘণ্টার মধ্যে লাগানো পোস্টার তুলে না ফেললে তাঁর বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, আগামি ২৮ ডিসেম্বরের নির্বাচনে জেলার ৯’শ ৯৯ জনপ্রতিনিধি তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে রয়েছেন ৭’শ ৬৫ জন পুরুষ এবং ২৩৪ জন নারী প্রতিনিধি। ইতিপূর্বে প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও প্রার্থিনী না থাকায় ১২ নং ওয়ার্ডে শামশুল আলম, ১৩নং ওয়ার্ডে নুরুল হক, ১৫নং ওয়ার্ডে মো: শফিক মিয়া এবং সংরক্ষিত মহিলা ওয়ার্ড-৫ এ আশরাফ জাহান কাজল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com