বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:০৮ অপরাহ্ন

আর্টিজানে নিহত ৯ নাগরিকের পোশাক ও ক্ষতিপূরণ চায় ইতালি

হামলার পরে গুলশানের হলি আর্টিজান বেকারির অবস্থা।

হামলার পরে গুলশানের হলি আর্টিজান বেকারির অবস্থা।

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত ইতালির ৯ নাগরিকের পরিবারের জন্য বাংলাদেশের কাছে আর্থিক ক্ষতিপূরণ চেয়েছে দেশটির সরকার। এছাড়া যে পোশাক পরা অবস্থায় ওই ৯ জন মারা গেছেন; সেসব পোশাকও ফেরত দিতে বলেছে ইতালি।

এ ব্যাপারে ঢাকার ইতালি দূতাবাসের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় হয়ে ওই চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছেছে। এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি সারসংক্ষেপ লিখবে।

সেখানে ইতালি সরকারের চিঠির বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। ক্ষতিপূরণ দেওয়া হবে কিনা এ বিষয়ে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন।

গত বছর ১ জুলাই শুক্রবার দিবাগত রাত পৌনে ৯টার দিকে গুলশানের ৭৯ নম্বরের আর্টিজান বেকারিতে ৮ থেকে ১০ জন সন্ত্রাসী অতর্কিত হামলা চালায়। এরপর ওই রেস্তোরাঁয় থাকা ২০ জন বিদেশি নাগরিকসহ ৩০-৩৫ জন লোকজনকে জিম্মি করে রাখে। এ সময় পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলি হয়।

গোলাগুলিতে ডিবির সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম এবং বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন নিহত হন। আহত হন প্রায় ৩০ জন পুলিশ সদস্য। আহতদের মধ্যে ১৯ জন গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন।

হামলার পরদিন ভোরে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথবাহিনী অভিযান চালিয়ে জিম্মি ১৩ জনকে জীবিত উদ্ধার করে এবং ১৭ জন বিদেশি নাগরিকের মরদেহ উদ্ধার করে।

পরে ওই হামলার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। এ ধরনের অতর্কিত হামলা চালিয়ে মানুষকে জিম্মি করার ঘটনা বাংলাদেশে এটাই প্রথম।

আর্টিজান বেকারিতে অস্ত্রধারীদের হামলায় নিহত ২০ জনের মধ্যে দুইজন বাংলাদেশি, একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান, নয়জন ইতালি, সাতজন জাপানি ও একজন ভারতীয় ছিলেন।

সূত্র:priyo.com,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com