সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ১০:৪০ অপরাহ্ন

ইউরোপে সেনা বাড়ানোর ঘোষণা বাইডেনের

http://coxview.com/wp-content/uploads/2020/12/Baiden.jpg

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2020/12/Baiden.jpg?resize=700%2C400অনলাইন ডেস্ক :
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটোর মাধ্যমে ইউরোপজুড়ে অতিরিক্ত আমেরিকান সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন। বুধবার তিনি এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

মাদ্রিদে ন্যাটো জোটের শীর্ষ বৈঠকে এক ঘোষণায় বাইডেন বলেছেন, পুরো ইউরোপের স্থল, আকাশ এবং সমুদ্রজুড়ে মার্কিন সেনা উপস্থিতি বাড়ানো হবে।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে বৈঠকে বাইডেন জানিয়েছেন, অতিরিক্ত হিসেবে স্পেনের রোটাতে মার্কিন নৌ-বিধ্বংসী বিমানের বহর চার থেকে বাড়িয়ে ছয়-এ উন্নীত করা হবে, সেনাবাহিনীর পঞ্চম ইউনিটের জন্য পোল্যান্ডে একটি স্থায়ী সদর দপ্তর করা হবে, রোমানিয়ায় তিন হাজার সেনা রোটেশন গ্রুপ ও অতিরিক্ত দুই হাজার সেনা মোতায়েন, ব্রিটেনে এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমানের দুটি অতিরিক্ত স্কোয়াড্রন মোতায়েন, জার্মানি ও ইতালিতে অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হবে।

বাইডেন বলেছেন, ‘আমাদের মিত্রদের সঙ্গে আমরা নিশ্চিত করতে যাচ্ছি যে ন্যাটো প্রতিটি অঞ্চলজুড়ে সব দিক থেকে হুমকি মোকাবেলায় প্রস্তুত।’ ন্যাটোর প্রয়োজনীয়তা এবং গুরুত্ব এখন যেকোনো সময়ের চেয়ে বেশি।

তিনি বলেছেন, ‘ (রাশিয়ার প্রেসিডেন্ট ) পুতিন যখন ইউরোপে শান্তি নষ্ট করেছেন এবং শাসনভিত্তিক নীতি ভেঙ্গেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্রদের আক্রমণ করেছেন, তখন আমরা জেগে উঠতে যাচ্ছি। আমরা এগিয়ে যাচ্ছি, প্রমাণ করছি যে ন্যাটো এখন আগের চেয়ে অনেক বেশি প্রয়োজন এবং এটি আগের মতো গুরুত্বপূর্ণ।’

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com