Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আন্তর্জাতিক / ইকুয়েডরের কারাগারে দাঙ্গা : নিহত ৪৩

ইকুয়েডরের কারাগারে দাঙ্গা : নিহত ৪৩

 

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/05/Jail-Ecuador-10-5-22.jpg?resize=540%2C302

অনলাইন ডেস্ক :
লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে একটি কারাগারে বন্দীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত ৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও অনেকে। ইকুয়েডরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং অ্যাটর্নি জেনারেলের কার্যালয় উভয়ই দাঙ্গায় ৪৩ জন বন্দি নিহতের কথা জানিয়েছে। এছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী প্যাট্রিসিও ক্যারিলো বলেছেন, নিহতদের বেশিরভাগকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে।

ইকুয়েডরের স্বরাষ্ট্রমন্ত্রী প্যাট্রিসিও ক্যারিলো সাংবাদিকদের বলেছেন, পালিয়ে যাওয়া ১১২ জন বন্দিকে পুনরায় আটক করা হয়েছে এবং ১০৮ জন বন্দি এখনও পলাতক রয়েছে।

স্থানীয় সময় সোমবার দেশটির সান্তো ডোমিঙ্গো ডি লস কলোরাডোস শহরের বেলাভিস্তা কারাগারে ওই দাঙ্গার ঘটনা ঘটে। রাজধানী কুইতো থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে শহরটি অবস্থিত।

কারাগারে লস লোবোস ও আর-৭ নামের প্রতিদ্বন্দ্বী দুটি গ্যাংয়ের বন্দিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ইকুয়েডরের কর্তৃপক্ষ জানিয়েছে, এ পর্যন্ত ৪৩ জন বন্দি নিহত হয়েছেন। তবে পরিস্থিতি অনেকটা সামাল দেওয়া গেছে।

দাঙ্গায় আহতদের মধ্যে ১৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান ইকুয়েডরের স্বরাষ্ট্রমন্ত্রী প্যাট্রিসিও কারিলো। তিনি বলেন, তাদের অনেকেই গুরুতর আহত। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

উল্লেখ্য, দক্ষিণ আমেরিকার এই দেশটিতে কারাগারে দাঙ্গা ও প্রাণহানির ঘটনা খুবই সাধারণ। ইকুয়েডরে কারাগারে দাঙ্গার ঘটনা নতুন না। মাঝে মাঝেই কারাগারে এমন দাঙ্গার ঘটনা ঘটে থাকে। ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে দেশটির বিভিন্ন কারাগারের পাঁচটি দাঙ্গার ঘটনা ঘটেছে। এসব দাঙ্গায় প্রায় ৩৫০ বন্দি নিহত হয়েছেন। সবশেষ গত মাসে দক্ষিণ ইকুয়েডরের এল তুরি কারাগারে এক দাঙ্গায় অন্তত ২০ বন্দি নিহত হন।

%d bloggers like this: