শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:২৭ অপরাহ্ন

ঈদগাঁওতে কচু চাষাবাদে স্বাবলম্বী চাষীরা

http://coxview.com/wp-content/uploads/2022/09/Sagar-Kacu-25-9-22.jpg

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজারের ঈদগাঁওতে প্রত্যান্ত গ্রামাঞ্চলে কচুর চাষ করে স্বাবলম্বী হচ্ছেন হতদরিদ্র পরিবার।

প্রাপ্ত তথ্য মতে, উপজেলার আওতাধীন পাঁচ ইউনিয়ন ইসলামাবাদ, ইসলামপুর, পোকখালী, জালালাবাদ এবং ঈদগাঁও ইউনিয়নের বিভিন্ন পরিত্যাক্ত কৃষি জমির কিছু অংশ জায়গায় কচু চাষ করে যাচ্ছেন অনেকেই। এমনকি এসব ক্ষেত থেকে কচু বিক্রি করে কিছুটা হলেও আয় করে পরিবারের অন্যন্যা খরছাবলীর সাথে যোগান দেওয়া সম্ভব হয় বলে জানা গেছে।

নিম্নবিত্ত পরিবারের লোকজন বাড়ীর আঙ্গিনায় অনেকে কচু চাষাবাদ করে যাচ্ছে। এছাড়াও বহুজন অপরাপর চাষাবাদের সাথে তাল মিলিয়ে শখের বশে ঘরবাড়ীর চার পাশে পরিত্যাক্ত খালি জায়গায় কচু শাকের চাষ করতে আগ্রহী হয়ে উঠছেন। ঘরের পুরুষের পাশাপাশি নারীরাও এ কাজে শ্রম দিচ্ছেন।

কচু ক্ষেতে কাজ করা এক ব্যক্তি জানান, জলাশয়যুক্ত জমিতে তাড়াতাড়ি বেড়ে ওঠে কচু। এ চাষাবাদে কয়েকটি লাভবান হয় চাষীরা। তৎমধ্য কচু শাক, সুস্বাদু কচুর লতিসহ আরো কয়েকটি।

হতদরিদ্র কালু জানান, কচু চাষাবাদ চট্টগ্রাম, কক্সবাজারের বিভিন্ন স্থানের পাশাপাশি বিগত বেশ কয়েক বছর ধরে ঈদগাঁওর নানা স্থানজুড়ে কচুর চাষে ঝুঁকছেন চাষীরা।

উল্লেখ্য, বৃহত্তর ঈদগাঁওর বিভিন্ন ইউনিয়নের পাড়া মহল্লায় একসময়ে আগ্রহভরে কচু চাষ করেছিল অনেকে। বর্তমান সময়ে কিছু কিছু স্থানে এ চাষাবাদ চোখে পড়লেও অধিকাংশ পরিত্যাক্ত খালি জমিতে নতুন বাড়ীঘর তৈরী করা হয়েছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com