Home / প্রচ্ছদ / ঈদগাঁওতে বিকিকিনি নিষিদ্ধ পলিথিন : পরিবেশ বিপর্যস্ত

ঈদগাঁওতে বিকিকিনি নিষিদ্ধ পলিথিন : পরিবেশ বিপর্যস্ত

Polithinএম আবু হেনা সাগর, ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাওতে বিকিকিনি হচ্ছে নিষিদ্ধ পলিথিন। ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশ ও ফসলী জমি। আইন করে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করার পরও এলাকার ফুটপাত থেকে শুরু করে সব ধরনের দোকানে পলিথিনের ব্যবহার হচ্ছে। এমনকি প্রশাসনকে তোয়াক্কা না করে পুরো ঈদগাঁওয়ের ছোট বড় বাজার গুলোতে চলছে ক্রয়- বিক্রয়।

সম্প্রতি বাজার ঘুরে দেখা যায় যে, মুদি দোকান, মাছ ও কাঁচা বাজার সহ সর্বত্র নানা সাইজের পলিথিন ব্যাগের ছড়াছড়ি। আর এতে করে ব্যবসায়ী ও ব্যাবহারকারীরা পরিবেশকে হুমকির মধ্যে ফেলে দিচ্ছে। অথচ এসব দেখার কেউ নেই। এদিকে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধের আহবান জানান সচেতন মহল।

জানা যায়, ২০০২ সালে তৎকালীন সরকার দেশে বহনযোগ্য পলিথিন ব্যাগ প্রস্তুত, বাজারজাত ও তা ব্যবহার নিষিদ্ধ করে। এছাড়া তখন প্রশাসনের সঠিক তদারকির ফলে পলিথিনের ব্যবহার প্রায় বন্ধ হয়ে যায়। আবার ঈদগাঁও বাজার সহ এলাকার সর্বত্র পলিথিন ব্যবহারের কারণে সম্পর্কে বেশ ক’জন অভিজ্ঞ মহলের মতে, পলিথিনের কারণে সবচেয়ে বেশী হুমকিতে আছে ফসলের জমি। ফলে ধীরে ধীরে ঐ জমি উর্বরতা হারাচ্ছে। আবার বৃহত্তর বাজার ঈদগাঁও সহ ছোটখাট বাজারে খুচরা ও পাইকারী ব্যবসায়ীরা মাল ক্রয়ের সাথে ক্রেতাদের হাতে পলিথিন ব্যাগে ক্রয়কৃত মালামাল তুলে দিচ্ছে এমন চিত্রও কিন্তু প্রতিনিয়ত চোখে পড়ে। তন্মধ্যে নিষিদ্ধ পলিথিন ব্যাগ ও প্লাষ্টিক বস্তা ব্যবহার বন্ধে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।

%d bloggers like this: