মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন

ঈদগাঁওতে বোরো চাষে বীজতলা তৈরীতে ব্যস্তমুখর কৃষকরা 

http://coxview.com/wp-content/uploads/2022/01/Dhan-sagar-4.jpg

http://coxview.com/wp-content/uploads/2022/01/Dhan-sagar-4.jpg
এম আবু হেনা সাগর; ঈদগাঁও :
কক্সবাজারে ঈদগাঁওতে বোরো চাষাবাদে বীজতলায় বীজধান রোপনে কর্মব্যস্ত হয়ে পড়েন কৃষকরা।

জানা যায়, বৃহত্তর ঈদগাঁওর প্রত্যান্ত গ্রামাঞ্চলে বোরো চাষাবাদে মাঠে নেমেছে চাষীরা। চলছে বীজতলা তৈরি ও বীজ ধান রোপনের কর্মযজ্ঞ।

সরেজমিনে দেখা যায়, ঈদগাঁও ইউনিয়ন দক্ষিন মাইজ পাড়া,ইসলামাবাদ গজালিয়া নামক স্থানে কৃষকরা বোরো ধান চাষের জন্য পূর্ব প্রস্ততি হিসেবে বীজতলা তৈরী ও বীজতলায় ধান রোপন করছে। আবার কেউবা ধান চাষের জন্য জমি প্রস্তুত করে যাচ্ছে ট্রাক্টরের সাহায্যে।

চাষী শামসুল আলম জানান, বৃষ্টি হলে বীজতলার জন্য ভাল হত। তবে আগে ভাগে বীজতলা তৈরি করতে যাচ্ছি। মেশিনের সাহায্যে পানি দিয়ে বীজতলা তৈরীর কাজে সময় দিয়ে যাচ্ছি।

দুয়েক ধান চাষীর মতে, নিজের জমি নেই, অন্যের জমি লিজ নিয়ে চাষ করে থাকেন তারা। এমনিতেই যে টাকা খরচ করে ধানের চাষ করা হয় ধান বিক্রয় করে সে টাকা আয় সম্ভব নয়। এছাড়া জমিতে বেশি টাকা ব্যয় করে পানি সেচ দিয়ে চাষ করার সামর্থ্য নেই অনেকের। তাই বহুজন বর্ষা মৌসুমের বোরো ধানের চাষ করে থাকে।

এ ব্যাপারে ঈদগাঁও ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকতা শাখাওয়াত হোসেন এ প্রতিবেদককে জানান, চলতি মৌসুমে ঈদগাঁওতে ৮শত ২০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রায় এলাকাতে কৃষকরা বীজতলা তৈরীর কাজ শুরু করতে যাচ্ছে। পরিবেশ অনুকূলে থাকলে বোরো ধান চাষের লক্ষ্য মাত্রা পুরণ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com