Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওর ডিসি সড়ক জুড়েই তরকারি আর হকার স্টল : মানুষের দূর্ভোগ চরমে

ঈদগাঁওর ডিসি সড়ক জুড়েই তরকারি আর হকার স্টল : মানুষের দূর্ভোগ চরমে

Sagor File-1

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

ঈদ মানে খুশি। ঘনিয়ে আসছে আনন্দঘন ঈদ। ঈদের কেনাকাটা মুখর মানুষজনের দূর্ভোগ আর দূর্গতির শেষ সীমা ছাড়িয়ে গেছে ঈদগাঁওর ডিসি সড়ক জুড়ে। এ সড়ক জুড়েই শুধু তরিতরকারী ব্যবসা আর যত্রতত্র স্থানে ভ্রাম্যমাণ কাপড় ব্যবসায়ীদের হকার স্টল হয়ে গেছে। প্রত্যন্ত গ্রামগঞ্জ থেকে ছুটে আসা সাধারণ লোকজনের চলাফেরায় ভোগান্তি যেন লেগেই আছে। এসবের দেখার কেউ না থাকায় হতাশ হয়ে পড়েছেন বাজারে আসা লোকজন।

জানা যায়, জেলার দ্বিতীয় বৃহত্ বাণিজ্যিক নগরী হিসাবে সর্ব মহলে সুপরিচিত ঈদগাঁও বাজারের প্রধান ডিসি সড়কসহ উপসড়ক জুড়ে মৌসুমী ফুটপাত ব্যবসা দখল করার ফলে সাধারণ লোকজনের চলাচলে চরম দূর্ভোগে। এমনকি নানা যানবাহন চলাচলেও দারুনভাবে হিমশিম খাচ্ছে। পাশাপাশি প্রধান ডিসি সড়ক সংস্কার কাজ, যত্রতত্র স্থানে তরিতরকারী ব্যবসা আর মৌসুমী ভিত্তিক কাপড়-চোপড়, স্যান্ডেলসহ কসমেটিকস জাতীয় ব্যবসা সড়কের উপর কিংবা পাশ ঘেঁষে করার কারণে লোকজন চলাচলে দারুনভাবে বিপাকে পড়েছে। এমনকি বৃহত্তর ঈদগাঁও তথা ছয় ইউনিয়নের প্রত্যন্ত গ্রামগঞ্জ থেকে আসা নারী-পুরুষরা ঈদগাঁও বাজারে ঈদের কেনাকাটা করতে আসতে নানাভাবে ভোগান্তির শিকার হচ্ছে। অথচ বাজার কর্তৃপক্ষ থেকেও বিহীত ব্যবস্থা না নেওয়ায় দুষছেন পথচারী ও সাধারণ লোকজন। এমনকি স্থানীয় প্রশাসনের নিরবতার সুযোগে প্রায়শঃ দূভোগ পোহাতে হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা পেশার মানুষজনদেরকে। ডিসি সড়কে রাস্তার কাজ করার সুযোগকে কাজে লাগিয়ে বিকল্প সড়ক দিয়ে স্টেশন থেকে বাজারে আসতে ছোট খাট যানবাহনরা সাধারণ লোকজনের কাছ থেকে দ্বিগুণ দাম হাতিয়ে নিচ্ছে বলেও অভিযোগ ঈদের কেনাকাটা করতে আসা লোকজনের। আবার চট্টগ্রাম থেকে আগত মালবাহী নানা বড় বড় যানবাহন বাজারে যেখানে সেখানে দাড়ানোর ফলে ছোট ছোট যানবাহন চলাচলসহ সর্বপেশার লোকজন চলাফেরা করতে প্রতিনিয়ত বিপাকে পড়তে হচ্ছে।

এব্যাপারে পোকখালী, চৌফলদন্ডী, ভারুয়াখালী, ঈদগড়, পানির ছড়া, খুটাখালীসহ লোকজন প্রায় সময় কোন না কোন কাজে ঈদগাঁও বাজারে সওদা করতে আসে। ঈদের কেনাকাটা করতে আসা বেশ ক’জন নারী-পুরুষ ক্ষোভের ভাষায় বহুল আলোচিত ঈদগাঁও বাজারটির সঠিক ব্যবস্থাপনা না থাকায় আজ এহেন অবস্থা বলে জানান। পাশাপাশি এ বাজারটি বর্তমানে ঈদ বাজার হিসেবে মগের মুল্লুককে হার মানিয়েছে। তাই তারা অতিসত্বর বাজারের যত্রতত্র স্থানে ফুটপাত ব্যবসা বন্ধ করে সাধারণ লোকজনের চলাচলের সুযোগ করে দেওয়ার আহবান জানান।

%d bloggers like this: