শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৮:৩৩ পূর্বাহ্ন

ঈদগাঁও-ঈদগড়ে শীতকালীন সবুজ সবজি পরিচর্যায় ব্যস্তমুখর নারী-পুরুষ

Sagor File-1 news 2pic (1)

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

শীত যতই ঘনিয়ে আসছে, ততই মৌসুম ভিত্তিক সবুজ শাক সবজি চাষে ব্যস্তমুখর হয়ে পড়েছে ঈদগাঁও-ঈদগড় এলাকার নারী-পুরুষেরা। তবে পুরুষদের পাশাপাশি নারীরাও তাদের কষ্টার্জিত ফসলের নানা পরিচর্যায় ফসলী জমিতে কাজ করতে নেমেছে।

সরেজমিন পরিদর্শন করে জানা যায়, পাহাড়ী জনপদ খ্যাত ঈদগড় আর সদরের বহুল আলোচিত ঈদগাঁও-ইসলামাবাদ-জালালাবাদ- ইসলামপুরের প্রত্যন্ত গ্রামগঞ্জের সাধারণ লোকজন তাদের নিজ জমিতে আগ্রহভরে চলতি মৌসুমে শীতকালীন শাক সবজি ক্ষেতে নিরবিচ্ছিন্নভাবে পরিচর্যা করে যাচ্ছে। তারা শাক সবজির মধ্যে তিত করলা, বরবটি, বেগুন, করলা, মূলা, শিমসহ হরেক রকমের শীতকালীন সবজি চাষাবাদ করে যাচ্ছে। এমনকি তারা এসবের মাধ্যমে নিজেরা কিংবা পরিবার-পরিজনকে স্বাবলম্বী করে তোলার চেষ্টায় মগ্ন রয়েছে।

ঈদগড়ের নানা গ্রামাঞ্চল বা নদী তীরবর্তী এলাকা, ইসলামাবাদের গজালিয়া, ঈদগাঁওয়ের ভোমরিয়াঘোনা এলাকায় নদীর পাশ্ববর্তী স্থানে গড়ে উঠেছে বিশাল শাক সবজির ভান্ডার। সেখানে ফসল ক্ষেতে সারাক্ষণ পরিচর্যায় লেগে থাকে সাধারণ লোকজন। এমনকি কড়া রোদকে তোয়াক্কা না করে চাষীরা তাদের প্রিয় জমিতে একের পর এক নানা শাকসবজি ভাল ফলনের আশায় সেবা দিয়ে যাচ্ছে। এমন চিত্র প্রায়শঃ চোখে পড়ে এসব এলাকায়। গজালিয়ায় বেগুন চাষ করা ফসলী জমিতে কাজে নিয়োজিত কয়েক নারীর মতে, কষ্টার্জিত ফসল চাষ করে তারা বেশ লাভবানের পথে। গত ২/১ দিনেও ৫/৬ হাজার টাকার বেগুন বিক্রি করেছে বলেও জানান।

অপরদিকে ঈদগড়ের কয়েক সবজি চাষীর মতে, আনন্দের সাথে নিজ জমিতে শীতকালীন সবুজ সবজি ক্ষেতে কাজ করতে পেরে নিজেকে গর্ববোধ করে। সে হাস্যোজ্বল কন্ঠে বলে, বেচাবিক্রিতো দূরের কথা, পরিবার-পরিজন নিয়ে শ্রম দিয়ে দীর্ঘদিন লালন পালন করা সবজি খেতে পারলেই স্বার্থক হবে বলেও উল্লেখ করেন। তবে কয়েক সাধারণ লোকজনের সাথে কথা হলে তারা নদীর তীরবর্তী এলাকায় শীতকালীন শাকসবজির ভাল ফলন দেখা দেয়। এমনকি ঐসব এলাকায় মাটিগুলো উর্বর বলে লোকজন বারবার শাক সবজি চাষ করে যাচ্ছে। তবে অভিজ্ঞ মহলের মতে, এসব এলাকার চাষীদের নিয়ে যদি ভাল ফলন কিভাবে করা যায় সে বিষয়ে অবহিত করা হয় তাহলে এলাকাবাসী আরো উপকৃত হবে বলেও মত প্রকাশ করেন।

উল্লেখ্য যে, দূর-দূরান্ত থেকে আসা ঈদগাঁও বাজারে সবুজ সবজির সমারোহে ভরপুর হয়ে উঠেছে শীতকালীন শাক-সবজির। সবুজ সবজির অরন্য হয়ে উঠেছে গ্রাম-গঞ্জ ও হাটবাজার। বিশেষ করে বর্তমান মহাজোট সরকার কৃষি বান্ধব হওয়ায় সবজি চাষীরা এবার তাদের পরিত্যাক্ত জমিতে হরেক রকম প্রজাতির সবজি চাষে আকৃষ্ট হয়ে উঠেছে।

বৃহত্তর ঈদগাঁও’র বেশ কয়েকটি ইউনিয়নের নানা পরিত্যাক্ত জমিতে কৃষকরা সবজি চাষ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার লক্ষ্যে জোর প্রচেষ্টা চালিয়ে যেতে দেখা যায়। আর এতে জেলায় বেকার যুবকদের কর্মসংস্থান ও সবজি চাষে জড়িত পরিবারের আর্থিক সংস্থানের পথ সুগম হচ্ছে দিন দিন।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com