বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৭:৪৭ অপরাহ্ন

ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের সাধারণ সভায় ওয়ার্ড ভিত্তিক কমিটি গঠন ও বিজয় দিবসের কর্মসূচীর সিদ্ধান্ত…

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও বাজার ও পাশ্ববর্তী এলাকাকে পৌরসভা ঘোষণার দাবীতে পরিবর্তনের দীপ্ত শপথে গঠিত ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের কার্যকরী নির্বাহী পরিষদের এক সাধারণ সভা ৮ ডিসেম্বর বৃহষ্পতিবার সন্ধ্যা ৭টায় বাজারস্থ সংগঠনের অস্থায়ী কার্যালয়ে কাফি আনোয়ারের সভাপতিত্বে ও ক্রীড়াবিদ সাকলাইন মোস্তাকের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন ঈদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের নেতা হাসান তারেক, আজাদ মনসুর, এম. আবুহেনা সাগর, গিয়াস উদ্দীন রবিন, হামিদুল হক, দিল মোহাম্মদ, মাহমুদুল হক, শওকত আলম, নুরুল হুদা বাহারী, এমদাদুল হক কাদেরী, এম. নুরুল আবছার, সাগর কান্তি দে সহ আরো অনেকে। উপস্থিত সকল সদস্যরা স্ব স্ব মতামত ব্যক্ত করেন। মতামতে পৌরসভা কমিটি পুনঃবিন্যাস, ওয়ার্ড ভিত্তিক কমিটি গঠন, প্রস্তাবিত পৌরসভা এলাকার তথ্য/উপাত্ত সংগ্রহ, তহবিল গঠন, ত্রৈমাসিক কর্ম পরিকল্পনা ও কর্মসূচী প্রণয়ন এবং মহান বিজয় দিবসের কর্মসূচী গ্রহণ করা হয়।

প্রসঙ্গত, সমৃদ্ধ ইতিহাসের সাক্ষী ও ঐতিহ্যের ধারক বাহক ঈদগাহ জনপদ। প্রাচীন কাল থেকে এ জনপদ সম্পদ ও প্রাচুর্য্যের পরিচয় বহন করে আসছে। ভৌগোলিক অবস্থান, আর্ত সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট, শিক্ষা সংস্কৃতি, অর্থনৈতিক অগ্রসরতা বিবেচনায় ঈদগাহ পর্যটন শহর কক্সবাজার জেলার সর্বাধিক জনগুরুত্বপূর্ণ অঞ্চল। ফুলেশ্বরী নদীর অববাহিকা জুড়ে গড়ে উঠে এ জনপদের জীবন ও জীবিকার লড়াই। সভ্যতার ক্রম বিকাশের ধারাবাহিকতায় ও প্রয়োজনের তাগিদে নদী নির্ভর বাণিজ্য প্রসারে ফুলেশ্বরী তীরের ঈদগাহতেই বিস্তৃত হয় গ্রামীণ হাট। জনসংখ্যা বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে বাড়ছে আবাসন ও বাণিজ্য প্রসারতা। নাগরিক চাহিদার যোগান ও তাগিদ মেঠাতে হু হু করে বাড়ছে অবকাঠামো। যার পুরোটাই অপরিকল্পিত ও অপরিণামদর্শী। ফলশ্রুতিতে সময়ের ব্যবস্থানুপাতিক হারে বাড়ছে নাগরিক দুর্ভোগ, সৃষ্টি হচ্ছে নিত্য নতুন সমস্যা সংকট ও জটিলতার চক্র। এখনই সময় ঈদগাহকে পৌর শহরে রূপান্তরের মাধ্যমে মর্যাদা সম্পন্ন বাসযোগ্য ঠিকানা গড়ে নাগরিক অধিকার আদায়ের আন্দোলনে দীপ্ত শপথে ঐক্যবদ্ধ হওয়া। নাগরিক মর্যাদা ও সেবা পাওয়া সকলের সাংবিধানিক ও রাষ্ট্রীয় অধিকার। এ অধিকার আদায় ও ভবিষ্যত প্রজন্মের জন্য বাসযোগ্য বসতি নিশ্চিত করার লক্ষ্যে জেলা সদরের বৃহৎ বাণিজ্যিক এলাকা ঈদগাহকে শহর এলাকা ঘোষণা করে পৌরসভায় উন্নীতকরণের মাধ্যমে একটি পরিকল্পিত আধুনিক পৌর শহর হিসেবে গড়ে তোলার দাবী জানান।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com