Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগড়ে অবাধে বিক্রি হচ্ছে ফরমালিন মেশানো মৌসুমী ফল

ঈদগড়ে অবাধে বিক্রি হচ্ছে ফরমালিন মেশানো মৌসুমী ফল

Pineapple- Hamidul Hoque

হামিদুল হক; ঈদগড় :

কক্সবাজার জেলার ঈদগড়ে বিষাক্ত রাসায়নিক দ্রব্য মেশানো রকমারী মৌসুমী ফল বিক্রি হচ্ছে যত্রতত্র। বিষ মেশানো আম, আনারসসহ নানা ধরণের ফল প্রকাশ্যে স্থানীয় হাট বাজার ও রাস্তাঘাটে পসরা সাজিয়ে এক শ্রেণীর অসাধু মৌসুমী ফল ব্যবসায়ীরা বিক্রি করছে অবাধে। আর বিষাক্ত রাসায়নিক দ্রব্য দিয়ে দ্রুত পাকানো এসব ফল খেয়ে প্রতিনিয়ত মানুষ নানা রোগ-বালাইয়ে আক্রান্ত হচ্ছে। অথচ মুনাফাখোর ব্যবসায়ীরা নির্বিচারে ফরমালিনসহ বিষাক্ত রাসায়নিক দ্রব্য মিলিয়ে এসব মৌসুমী ফল প্রকাশ্যে বিক্রি করলেও প্রতিরোধে কোন অভিযান নেই।

জানা গেছে, যে কোন ফল পাকাতে এখন আর কেউ প্রকৃতির উপর নির্ভর করছে না। অন্যদিকে মৌসুম শুরু হওয়ার আগেই এক শ্রেণীর অসাধু মৌসুমী ফল ব্যবসায়ী আনারসে রাসায়নিক দ্রব্য মিশিয়ে দ্রুত পাকিয়ে বাজারে বিক্রি করছে। বাজারে দেখা যায়, এলাকায় উত্পাদিত এবং আমদানী করা প্রচুর মৌসুমী ফলের পসরা সাজিয়ে বসেছেন ফল বিক্রেতারা। সে সঙ্গে বেচাকেনাও চলছে পুরোদমে। বাজারে ফল কিনতে আসা কয়েকজন বলেন, সব সময় শুনে আসছি ফলে বিষাক্ত মিশিয়ে বিক্রি করা হয়। এরপরেও অনেক সময় বাধ্য হয়ে কিছু ফল কিনতে হয়।

স্থানীয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন, বিষাক্ত রাসায়নিক দ্রব্য প্রয়োগে পাকানো ফলমূল কোন অবস্থাতেই খাওয়া ঠিক নয়। কারণ এসব ফল খেলে নানা জটিল রোগ-ব্যাধী হতে পারে। এমনকি ক্যান্সারের ঝুঁকিও রয়েছে। তাই বিষ মেশানো এসব ফলমূল বাজারজাত এখনই বন্ধ করা উচিত। স্থানীয় কয়েকজন পল্লী চিকিত্সক বলেন, ফরমালিন মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। ফরমালিনযুক্ত দ্রব্যাদি সবারই পরিত্যাগ করা উচিত।

%d bloggers like this: