Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগড়ে গ্রামীণ রাস্তার বেহাল দশা : দেখার কেউ নেই

ঈদগড়ে গ্রামীণ রাস্তার বেহাল দশা : দেখার কেউ নেই

Road - 1

হামিদুল হক, ঈদগড় :

কক্সবাজার জেলার ঈদগড়ে গ্রামীণ জনপদের কাঁচা-পাকা রাস্তার বেহাল দশা। জনজীবনে সীমাহীন দূর্ভোগ বেড়েই চলছে। দেখার যেন কেউ নেই। প্রতিনিয়ত সীমাহীন দূর্ভোগে পড়তে হচ্ছে রাস্তায় চলাচলকারী সাধারণ মানুষকে। গ্রামীণ এলাকার রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে প্রায় দুর্ঘটনার শিকার হতে হচ্ছে পথচারীদের, স্কুল, কলেজ ও মাদ্রাসাগামী ছাত্র-ছাত্রীদের। দীর্ঘদিন যাবত রাস্তাগুলো মেরামত না করার কারণে রাস্তায় গর্তের সৃষ্টি হয়েছে। একটু বৃষ্টি হলেই গর্তগুলোতে পানি জমে থাকে।

ঈদগড়, বউঘাট গ্রামীণ আধাপাকা সড়কটির বেহাল দশা, খানা-খন্দকে ভরপুর। দীর্ঘদিন যাবত মেরামত না করার কারণে ইট উঠে গেছে অনেক স্থানে। ঈদগড়-বাইশারী সড়কের অবস্থা একেবারেই করুণ। জন ও গাড়ী চলাচল করা কোনভাবেই সম্ভব নয়। ঈদগড় বাজার হতে হাসনাকাটা পর্যন্ত রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ওই এলাকার সুপরিচিত ব্যক্তি আবদু ছালাম জানান, সামান্য বৃষ্টি হলেই বাড়ী থেকে বের হয়ে রাস্তা দিয়ে বাজারে যাওয়া মুশকিল হয়ে পড়ে। ঈদগড় বাজার থেকে ঘিলাতলি সড়কটিও হাটাচলার অযোগ্য হয়ে পড়েছে। ঈদগড় বাজার হতে বউঘাট, বাইশারী, ঈদগাঁও, হাসনা কাটা ও ঘিলাতলি যেতে স্কুল-মাদ্রাসা, হাট বাজারসহ বিভিন্ন জনকল্যাণমূলক প্রতিষ্ঠান রয়েছে। ঈদগড়-ঈদগড় ও বাইশারীসহ গ্রামীণ সড়কগুলোর সংস্কার বা মেরামত অতি প্রয়োজন। উল্লেখিত সড়কগুলো দিয়ে কৃষি পণ্য চাষাবাদে ও বিভিন্ন ফসল ঘরে তুলতে যানবাহন এবং কৃষকদের যাতায়াত করতে হয়। তাদের অনেক দূর্ভোগে পড়তে হচ্ছে।

কৃষি পণ্য বোঝাই করে যানবাহন চলাচলের সময় অনেকবার গাড়ী উল্টে গিয়ে যানবাহন, ড্রাইভার ও কৃষি পণ্যের ব্যাপক ক্ষতি সাধিত হয়। উল্লেখিত গ্রামীণ সড়কগুলি উল্লেখযোগ্যভাবে দ্রুত গতিতে মেরামত করা অতি প্রয়োজন বলে মনে করেন এলাকাবাসী।

Leave a Reply