শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৮:২৭ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

ঈদগড়ে হিমাগার না থাকায় নষ্ট হচ্ছে বছরে লাখ লাখ টাকার পণ্য

Cold Store

হামিদুল হক, ঈদগড় :

কক্সবাজার জেলার কৃষি প্রধান এলাকা ঈদগড়ে হিমাগার না থাকায় সংরক্ষণের অভাবে বছরে লাখ লাখ টাকার কৃষি পণ্য পঁচে নষ্ট হচ্ছে এবং কৃষক ন্যায্যমূল্য পাচ্ছে না। ঈদগড় ইউনিয়ন হলেও প্রতিবছর শুষ্ক মৌসুমে কৃষকরা আমন, বোরোর পাশাপাশি নানা প্রজাতির সবজি চাষাবাদ করে আসছে। এ ইউনিয়নে উৎপাদিত কৃষি পণ্য নিজ এলাকায় খাদ্য ঘাটতি যোগান দেওয়ার পর অবশিষ্ট থাকা কৃষি পণ্য ঈদগাঁওসহ জেলার বিভিন্ন এলাকায় সরবরাহ দিচ্ছে কৃষকরা। এতে করে একদিকে কৃষকরা আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। অন্যদিকে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

একাধিক কৃষকের সাথে কথা বলে জানা যায়, প্রতিবছর জমিতে উৎপাদিত ফসল প্রথমদিকে স্থানীয় বাজারে ভাল দামে বিক্রি করে মাঝপথে এসে হিমাগার না থাকায় সংরক্ষণের অভাবে তারা কৃষি পণ্যগুলো পানির দরে বিক্রি করতে বাধ্য হয়। অনেক সময় বাজারে মূল্যের তারতম্যের কারণে কৃষি পণ্যগুলো কয়েকদিনেও অবিক্রিত থেকে গেলে তা পঁচে নষ্ট হয়ে যায়। এতে করে কৃষকরা লাভের চেয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। কৃষকরা জানিয়েছে ঈদগড়ে সরকারী অথবা বেসরকারী পর্যায়ে একটি হিমাগার স্থাপন করা হলে প্রতিবছর কৃষি পণ্যগুলো সংরক্ষণের মাধ্যমে বিক্রি করতে পারলে বছরে কোটি টাকার বাড়তি আয় করতে পারবে।

স্থানীয় কয়েকজন সচেতন ব্যক্তি জানান, একটি হিমাগার থাকলে হাসনাকাটা, বড়বিল, চরপাড়া, ঠুটার বিলসহ বিভিন্ন এলাকা ও পার্শ্ববর্তী ইউনিয়ন বাইশারীর কৃষকরা এবং জুমচাষীরা এখানে কৃষিপণ্য সংরক্ষণ করতে পারবে। বর্তমানে যোগাযোগ ব্যবস্থা উন্নত হলেও বর্ষা মৌসুমে খালের ভাঙ্গনের ফলে অসুবিধায় পড়তে হচ্ছে। বিষয়টি আমলে নিয়ে সরকারী ও বেসরকারী পর্যায়ে একটি হিমাগার স্থাপন করা হলে আগামীতে জাতীয় অর্থনীতিতে ঈদগড় ইউনিয়ন আরো গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com