Home / প্রচ্ছদ / উখিয়ায় জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে মতবিনিময় ও কর্মশালায় জেলা ও দায়রা জজ

উখিয়ায় জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে মতবিনিময় ও কর্মশালায় জেলা ও দায়রা জজ

Ukhiya-Pic-1নিজস্ব প্রতিনিধি, উখিয়া:

কক্সবাজার জেলা ও দায়রা জজ মোঃ সাদিকুল ইসলাম তালুকদার বলেছেন, যে কোন অসহায় মানুষে আইনের আশ্রয় নেওয়ার ও ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে। নাগরিকের টাকায় বেতন ভাতা নিয়ে তাদের সাথে প্রভুর মত আচরণ করা ঠিক নয়। সকলকে স্ব স্ব বিবেকের কাছে দায়বদ্ধ থাকতে হবে। তিনি ২২ আগস্ট শনিবার দুপুরে উখিয়ায় এক কর্মশালা ও মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

“সরকারী আইনি সহায়তা পাওয়ার উম্মুক্ত হলো দ্বার বিকল্প নিরোধ নিষ্পত্তি সংযুক্ত হলো এবার” শীর্ষক আয়োজিত একদিনের কর্মশালা ও মতবিনিময় সভায় কক্সবাজার জেলা ও দায়রা জজ আরো বলেন, সমাজে শতকড়া ৯৮ শতাংশ নারি কোন না কোন ভাবে পুরুষদের হাতে নির্যাতিত হন। তবে মহিলা কর্তৃক পুরুষ নির্যাতনের অভিযোগ বিশ্বাস যোগ্য নয়। যে কেউ কোন অভিযোগ নিয়ে থানায় আসলে তার অভিযোগ আমলে নিতে হয়। তবে তাকে অপদস্ত করা যাবে না। তদন্ত পূর্বক মামলা মিথ্যা প্রমাণিত হলে বাদির ৭ বছর কারাদন্ড ও জরিমানার বিধান রয়েছে।

তিনি বলেন, একেবারে আপোষ যোগ্য নয় এধরনের মামলা ছাড়া অন্য যে কোন মামলা, বিরোধ আইন আওতায় নিষ্পত্তির যোগ্য। স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধি, সমাজ নেতা ও ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে গঠিত লিগ্যাল এইড কমিটি এসব বিরোধ নিষ্পত্তিতে দায়িত্ব পালন নির্দিষ্ট করা আছে। কেউ দায়িত্ব ও কর্তব্য ফাঁকি দিলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থার বিধান রয়েছে।

জেলা ও দায়রা জজ আরো বলেন, এতে দেশে অনেক সম্পদের সাশ্রয় হবে এবং লোক জন হয়রানি থেকে রক্ষা পাবে। আইনজীবীদের উদ্দেশ্য তিনি বলেন, মানবিক দিক বিবেচনা করলে সমাজ, দেশে অসহায়, দুঃস্থ মানুষ গুলো তাদের অধিকার নিয়ে বাঁচতে পারে। সর্বোপরি খেয়াল রাখতে হবে একদিন সকলকে শেষ বিচারের মুখোমুখি হতে হবে। তিনি উপস্থিত সকলের উদ্দেশ্য বলেন, এমন কোন পাপ করবেন না যে পাপের শাস্তিতে অতল গহবরে নিমজ্জিত হতে না হয়।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজার চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট তৌফিক আজিজ, উখিয়া উপজেলা নির্বাহী অফিসার হিল্লোল বিশ্বাস, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এ.কে আহমদ হোসেন, জিপি মোঃ ইসহাক, বিশেষ পিপি এডভোকেট নুরুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার কক্সবাজার সভাপতি কানিজ ফাতেমা মোস্তাক, এডভোকেট আ.জ.ম মঈন উদ্দিন, কক্সবাজার জেল সুপার, সহকারী পুলিশ সুপার, উখিয়া মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন ইসলাম, ইউপি চেয়ারম্যানগণ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

কক্সবাজার জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে উখিয়ার রাজাপালং ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত জেলার ১নং যুগ্ম জেলা জজ মাহবুবুর রহমানের সঞ্চালনায় সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অসহায়, দুঃস্থ, দরিদ্র মানুষদের সরকারী সাহায্যে আইনি সহায়তা প্রাপ্তির বিভিন্ন দিক তুলে ধরা হয়।

Leave a Reply

%d bloggers like this: