Home / প্রচ্ছদ / উখিয়ায় সরকারী বনভূমির মাটি কাটা থামছেনা

উখিয়ায় সরকারী বনভূমির মাটি কাটা থামছেনা

Pahar kata - Jushan  04-01-16 (News & 2pic) f2 - 1হুমায়ুন কবির জুশান; উখিয়া :

উখিয়া রেঞ্জের অধীনে হলদিয়াপালং পূর্ব পাতাবাড়ী এলাকায় বনভূমির পাহাড় কেটে মাটি বিক্রি করার অভিযোগ উঠেছে। পাহাড় কেটে মাটি পাচার বাণিজ্য অব্যাহত থাকলে ও দেখার কেউ নেই। স্থানীয় বিট কর্মকর্তা ও হেডম্যানের যোগসাজছে এ মাটি পাচার বাণিজ্য চলছে বলে স্থানীয়দের অভিযোগ। এ ভাবে উখিয়ার বিভিন্ন এলাকায় পাহাড় কেটে মাটি পাচার করে আসছে।

জানা গেছে, উখিয়ার সংঘবদ্ধ একটি চক্র সরকারী বনভূমির জায়গা থেকে প্রতিদিন গাড়ী ভর্তি করে মাটি পাচার করে বিভিন্ন স্থাপনা নির্মানকারীদের সরবরাহ করে আসছে। যার ফলে বিভিন্ন এলাকায় জলসায় গুলো ভরাট করে আসলে ও প্রশাসনের নজরধারী না থাকায় প্রভাবশালীরা স্থাপনা নির্মান করার লক্ষে তাদের কাজ চালিয়ে যাচ্ছে। এ ভাবে হলদিয়া বিটের বিট কর্মকর্তা মোশরাফ হোসেন ও হেডম্যান লাবুর যোগসাজছে সরকারী বনভূমির মাটি কেটে পূর্ব পাতাবাড়ী গ্রামের মৃত মোঃ হোছনের পুত্র মোঃ জবর মুল্লক শত শত ডাম্পার গাড়ী যুগে মাটি পাচার করে আসছে।

স্থানীয় গ্রামবাসীদের অভিযোগ পাহাড় কেটে মাটি বিক্রি করার ফলে পরিবেশ দুষিত হচ্ছে। কিন্তু পাচারকারী চক্র পরিবেশ আইনকে তোয়াক্কা না করে দিনের পর দিন মাটি পাচার অব্যাহত রাখলে ও দেখার কেউ নেই।

এ ব্যাপারে অভিযোক্ত বিট কর্মকর্তা ও হেডম্যানের সাথে যোগাযোগ করিলে মাটি পাচারের সাথে তারা জড়িত নয় বলে দাবি করেন।

Leave a Reply