শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৭:৩১ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

একটি রাবার ড্যাম হাসি ফুটাতে পারে কৃষকদের

হুমায়ুন কবির জুশান; উখিয়া :

কক্সবাজার জেলা উখিয়া উপজেলার পশ্চিম ডিগলিয়া খালের উপর নবনির্মিত রাবার ড্যামে ধরে রাখা পানি কৃষকের মাঝে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি করেছে। একটি রাবার ড্যাম হাজারো কৃষকের মাঝে হাসি ফুটাতে পারে। উৎসবের আমেজ নিয়ে কৃষকেরা বোরো চাষাবাদে কোমর বেঁধে মাঠে নেমেছেন। মৎস্য ও শাক-সবজ্বি উন্নয়নে কৃষানীরাও অতি উৎসাহ নিয়ে শ্রম দিচ্ছেন। যুগ যুগ ধরে শুষ্ক মৌসুমে অনাবাদি থাকা প্রায় এক হাজার একরের অধিক জমিতে বোরো চাষাবাদ সহ মাছ ও শাক-সবজ্বি উৎপাদনের অপার সম্ভাবনা নিয়ে এলজিইডির অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

সরেজমিন রাজাপালং ইউনিয়নের অধিকতর জমি বিহীন প্রান্তিক, ক্ষুদ্র ও বর্গাচাষী অধ্যুষিত জনপদ দরগাহবিল, চাকবৈঠা, পূর্ব ডিগলিয়া, গয়ালমারা, সিকদার বিল, পশ্চিম ডিগলিয়া, উত্তর পুকুরিয়া ও দক্ষিণ পুকুরিয়া এলাকা ঘুরে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা যায়, একমাত্র সেচের অভাব জনিত কারণে এসব এলাকার হাজারেরও অধিক জমি প্রতি শুষ্ক মৌসুমে অনাবাদি থেকে যায়। যে কারণে এখানকার হতদরিদ্র কৃষকদের আর্থিক দৈন্যদশার মধ্য দিয়ে জীবিকা নির্বাহ করতে হচ্ছে।

স্থানীয় কৃষক হাজী মোঃ ইসলাম জানায়, এলজিইডির অর্থায়নে পশ্চিম ডিগলিয়া খালের উপর নব-নির্মিত রাবার ড্যাম গরীব কৃষকদের চাষাবাদের মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার পথ সুগম করেছে। এ রাবার ড্যামের পানিতে মাছ চাষ করে আমিষ জাতীয় পণ্যের চাহিদা পূরণ করা সম্ভব।

স্থানীয় আরেক কৃষক হাজী আজিজুর রহমান জানান, এ রাবার ড্যাম এলাকায় একটি দৃশ্যমান পর্যটন পরিবেশের সৃষ্টি করেছে। প্রতিদিন সন্ধ্যা বেলায় শত শত নারী, শিশু এ রাবার ড্যাম দেখার জন্য এখানে ভিড় জমাচ্ছে। পাশাপাশি ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গাচাষীরা বোরো চাষাবাদের সুযোগ পেয়ে পুরো এলাকায় একটি উৎসবের আমেজ পরিলক্ষিত হচ্ছে। পরিত্যক্ত একটি জনপদে বহুমুখী উন্নয়নমূলক একটি প্রকল্প গড়ে তোলার জন্য এলজিইডির পাশাপাশি উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য আব্দুর রহমান বদিকে সাধুবাদ জানানো প্রতিটি সুবিধাভোগী নাগরিকের উচিত বলে তিনি দাবী করেন।

রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী জানান, কৃষি নির্ভরশীল এ উপজেলায় সেচের অভাবে প্রতি শুষ্ক মৌসুমে হাজার হাজার একর জমি অনাবাদি থেকে যাচ্ছে। সরকারের কৃষি উন্নয়নে যুগান্তকারী পদক্ষেপের মধ্যে অনন্য দৃষ্টান্ত পশ্চিম ডিগলিয়া খালের উপর একটি রাবার ড্যাম নির্মিত হওয়ায় এলাকার খাদ্য ঘাটতি পূরণের পাশাপাশি মাছ চাষ ও অর্থকরী ফসল উৎপাদন করে হতদরিদ্র কৃষকেরা স্বাবলম্বী হওয়ার একটি মাধ্যম সৃষ্টি হয়েছে।

উপজেলা কৃষি অফিসার মোঃ শরিফুল ইসলাম জানান, পশ্চিম ডিগলিয়া রাবার ড্যামের পানি সুষ্ঠু বন্টন ও ব্যবহার নিশ্চিত করা হলে হাজার একরেরও অধিক জমিতে বোরো চাষাবাদ হবে। পাশাপাশি তরিতরকারি সহ বিভিন্ন অর্থকরী ফসল ও মাছ উৎপাদনে সহায়ক ভূমিকা রাখবে। উপজেলা প্রকৌশলী সুমন মাহামুদ জানান, নবনির্মিত রাবার ড্যামটি সুষ্ঠু ভাবে পরিচালিত ও রক্ষণাবেক্ষণ করা হলে এ রাবার ড্যামের সাহায্যে এলাকার মানুষ দীর্ঘদিন সুফল ভোগ করতে পারবে। তাছাড়া এটি এলাকার জন্য একটি দৃশ্যমান প্রকল্প হিসাবে সাধারণ জনগণ এর সৌন্দর্য্য উপভোগ ও উপকারিতা গ্রহণ করে স্বাবলম্বী হতে পারবে।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com