Home / প্রচ্ছদ / কক্সবাজার ও চকরিয়ায় টিআইবি-সনাকের দুর্নীতি বিরোধী নাটক ‘পরিণতী’ মঞ্চস্থ

কক্সবাজার ও চকরিয়ায় টিআইবি-সনাকের দুর্নীতি বিরোধী নাটক ‘পরিণতী’ মঞ্চস্থ

Mukul Chakaria 11.01.16 (news 1pic) f1মুকুল কান্তি দাশ; চকরিয়া :

“এমন কেন হইল রে ভাই আমার সোনার বাংলাদেশ, দুঃখের কথা কইতে গেলে হয়না শেষ” এই জারি গানের মধ্য দিয়ে শুরু হয় টিআইবি ও সনাকের যৌথ উদ্যোগে দুর্নীতি বিরোধী নাটক। ৭ জানুয়ারী থেকে ১০ জানুয়ারী পর্যন্ত কক্সবাজার ও চকরিয়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে সনাক-টিআইবি’র উদ্যোগে ইয়েস গণনাট্যদলের পরিবেশনায় দুর্নীতিবিরোধী নাটক ‘পরিণতী’ অনুষ্টিত হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) অনুপ্রেরণায় এবং সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার সহযোগিতায় অনুষ্ঠিত ওই নাটকে সমাজের ঘটে যাওয়া বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। নাটকে শিক্ষা, স্বাস্থ্য ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন দুর্নীতির চিত্র তুলে ধরা হয়। নাটকের শেষ দৃশ্যে ‘আমার সোনার বাংলাদেশটা দুর্নীতিতে ভুগছে ভাই, সত্য তথ্য না জানিলে আর যে কোন উপায় নাই….এই গানটি দর্শকদের বেশ আনন্দ দিয়েছে। নাটক পরিণতি দেখে চকরিয়া ও কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও স্থানীয় মানুষ নিজেদের দুর্নীতিমুক্ত রাখার পাশাপাশি অন্যদেরও দুর্নীতি থেকে দূরে রাখার ব্যাপারে ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

৭ থেকে ১০ জানুয়ারী পর্যন্ত দুর্নীতি বিরোধী আরো ৫টি নাটক চকরিয়া উপজেলার ঢেমুশিয়া জিন্নাত আলী উচ্চ বিদ্যালয় মাঠ, রামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় মাঠ এবং কক্সবাজারের খুরুশকুল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ ও পূর্ব খরুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ছরোয়ার, মামুন, হোসাইন, আকমা, দিদার, হাফসা, ডলি, মোস্তফা, মানিক, সাইফুল, মিম, জাহাঙ্গির, ফাহিমা, সুমঙ্গলসহ প্রমুখ।

%d bloggers like this: