Home / প্রচ্ছদ / কক্সবাজার-টেকনাফ সড়কে ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর গাড়ি চলছেই

কক্সবাজার-টেকনাফ সড়কে ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর গাড়ি চলছেই

Busহুমায়ুন কবির জুশান, উখিয়া:

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে উখিয়া-টেকনাফে ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর গাড়ি রং করার ধুম পড়েছে। ইতোমধ্যেই এ রকম গাড়ি সড়কে নামানো হয়েছে। প্রশাসনের নজরদারি এড়িয়ে রং করা এসব গাড়িতে ঈদে ঘরে ফেরা মানুষকে ও পর্যটকদের বহন করে বাড়তি মুনাফা লুটতে এ আয়োজন চলছে বলে জানা গেছে।

সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, উখিয়া-টেকনাফের বিভিন্ন স্থানে ফিটনেসবিহীন অনেক গাড়ি ঘষে-মেজে রং করে ফিট চেষ্টা চলছে। উখিয়া-কোটবাজার ও টেকনাফের রাস্তার পাশে এ কাজ চলছে। ১০ থেকে ১২ বছরের পুরনো গাড়িগুলো রং করার কাজ চলছে। এ উপলক্ষে প্রতিটি গ্যারেজের শ্রমিকরা বিরামহীন কাজ করছেন। শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ইতোমধ্যে বেশ কয়েকটি গাড়ি মেরামত করে মালিকদের বুঝিয়ে দেয়া হয়েছে। বাকি গাড়িগুলোর মেরামত কয়েক দিনের মধ্যে শেষ হয়ে যাবে।

এখানকার চেয়ে কক্সবাজারের প্রত্যেকটি গ্যারেজে এ ধরনের লক্কর-চক্কর গাড়ি দীর্ঘদিন ধরে মেরামতের কাজ চলছে। গাড়ির মালিকের সাথে কথা হলে তারা জানান, ঈদের আগে যাত্রীদের বাড়তি চাপকে মাথায় রেখে তারা এসব গাড়ি রাস্তায় নামিয়ে থাকেন। তবে এ ক্ষেত্রে যাত্রীরা কতটুকু নিরাপদে গন্তব্যে পৌঁছবেন-এমন প্রশ্নের কোনো জবাব দিতে পারেননি মালিকরা। অন্যের কী ক্ষতি হলো না হলো, তা দেখার বিষয় নয়। দেখার বিষয় হলো আমার কোন ক্ষতি হচ্ছে কি না।

আমি বাঁচতে পারছি কিনা। এরকম ভাবনা নিয়েই কক্সবাজার-টেকনাফ সড়কে এখনো দাবড়ে বেড়াচ্ছে ফিটনেসবিহীন অনেক গাড়ি। কোনো কিছুর তোয়াক্কা না করেই চলছে এসব গাড়ি। যাত্রীরা নিরুপায় হয়ে এ গাড়িগুলোতে চড়েন। ফলে দুর্ঘটনা ঘটছে প্রতিনিয়ত। এ প্রসঙ্গে জানতে চাইলে উখিয়া জীপ-মাইক্রো সমিতির সাধারণ সম্পাদক তোফাইল আহমদ বলেন,বিশেষ করে ঈদ মৌসুমকে কাজে লাগিয়ে অতিরিক্ত অথ হাকাঁতে সড়কে ঝুকিপূণ এসব লক্কর –ঝক্কর মাকা গাড়ি চলছে।

Leave a Reply

%d bloggers like this: