শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৩:৩১ অপরাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন রামুতে শত বৎসরের চলাচলের রাস্তা দখল মুক্ত করল উপজেলা প্রশাসন মহেশখালীর খাইরুল আমিন হত্যা মামলায় ৬ জনের যাবজ্জীবন সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতায় লামার মডার্ণ স্কুলের অভাবনীয় অর্জন ভ্রমণে ইনানী সমুদ্রসৈকত চমেকে ঈদগাঁওর সংবাদকর্মী পুত্র জামির সফল অপারেশন সম্পন্ন কক্সবাজারে আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচী স্থগিত টনসিলের ব্যথা দূর করার উপায় প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে চট্টগ্রামে যুবলীগের প্রস্তুতি সভা ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে গণসমাবেশের অনুমতি এডঃ হারুন অর রশিদ’র পিতার মৃত্যুতে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শোক প্রকাশ

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যাগে ঈদ পুনর্মিলনী ও রবীন্দ্র মৃত্যু বার্ষিকী পালিত

Eid Reunion-4কক্সবাজার সাহিত্য একাডেমীর ঈদ পুনর্মিলনী ও রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু বার্ষিকী শুক্রবার ৭ আগস্ট বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিলো কবি গুরুর জীবনালেক্ষ্য নিয়ে আলোচনা, কবির কবিতা পাঠ, স্বরচিত কবিতা পাঠ। কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত অনুষ্ঠানমালায় সভাপতিত্ব করেন একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রবীন্দ্র বিশেষজ্ঞ প্রবীন আইনজীবী কবি আবুল কালাম আজাদ।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সঙ্গীতায়তনের প্রাক্তন সভাপতি প্রফেসর মুফীদুল আলম, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর সোমেশ্বর চক্রবর্তী, কক্সবাজার পিটিআইর প্রাক্তন সুপার রাজ বিহারী চৌধুরী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন প্রবীণ আইনজীবী একাডেমীর জীবন সদস্য শামসুল আলম কুতুবী, কোস্ট ট্রাস্ট্রের টিম লিডার অধ্যাপক মকবুল আহমদ, প্রবীণ আইনজীবী লেখক নূরুল হক, উখিয়া ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক অজিত দাশ, নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক হাসান আহমদ সোবহানী ও উখিয়া রাজাপালং এমদাদুল উলুম ফাজিল মাদরাসার আরবী বিভাগের প্রভাষক রাহমত সালাম প্রমুখ।

সভার শুরুতেই একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নুরুল আজিজ চৌধুরী স্বাগত বক্তব্য পেশ করেন।

সভায় বক্তারা বলেন, ভারী বর্ষণ ও ঘূর্ণিঝড় কোমেনের আঘাতে কক্সবাজারের মানুষের ঈদের আনন্দ প্লাবিত হয়ে গেছে। ঈদ প্রতিবছর আমাদের মাঝে আসে, আসবে। ঝড়ের কারণে আমরা জেলাবাসী ঈদের আনন্দকে ভাগাভাগি করতে পরিনি। তবু মন্দের ভালো কক্সবাজার সাহিত্য একোডেমী এ উপলক্ষ্যে আমাদের সবাইকে এক জায়গায় নিয়ে এসেছেন এবং কুশল বিনিময়ের সুযোগ করে দিয়েছেন এজন্য একাডেমী কর্তৃপক্ষকে ধন্যবাদ।

একাডেমী একই সাথে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে কবি স্মরণ করার সুয়োগ করে দিয়েছেন এজন্যও তাদের ধন্যবাদ দিতে হয়। কারণ কক্সবাজারে প্রগতিশীলতার ধ্বজাধারী অনেক সংগঠন থাকলেও কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করার কেউ নেই।

বক্তাগণ বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ‘জল পড়ে পাতা নড়ে’ দিয়ে শুরু করে বাংলা সাহিত্যে একটি পৃথক স্থান দখল করে নিয়েছেন। রবীন্দ্রনাখ ঠাকুরের অমর সৃষ্টি ছাড়া আজ বাংলা সাহিত্য অপূর্ণ। পৃথিবী যতদিন থাকবে রবীন্দ্রনাথ ঠাকুরকে বাংলা সাহিত্যের তার নিজস্ব স্থান থেকে স্থানচ্যূত করা যাবে না।

বক্তাগণ বলেন, রবীন্দ্রনাথকে জানতে হলে তাঁকে বেশি বেশি পড়তে হবে। তাঁকে বাদ দিয়ে কোনো অবস্থাতেই সাহিত্য চর্চা করা যাবে না।

পরিশেষে কবি রবি ঠাকুরের কবিতা ও স্বরচিত কবিতা পাঠ করেন অধ্যাপক দিলওয়ার চৌধুরী, অধ্যাপক হাসান আহমদ সোবহানী, বেলাল উল ইসলাম সাগর, শামীম আকতার, সিরাজুল কবির বুলবুল, মিজান সিকদার, হাশেম রাজা ও এম রফিক।

একাডেমীর আগামী পাক্ষিক সাহিত্য আসর ২১ আগস্ট ২০১৫ রোজ শুক্রবার কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় একাডেমীর স্থায়ী পরিষদ, নির্বাহী পরিষদ, জীবন সদস্য ও সাধারণ সদস্যবৃন্দ, জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী ও বুদ্ধিজীবীগণকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল বিশেষ ভাবে অনুরোধ করেছেন।

বার্তা পরিবেশক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com