মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫০ পূর্বাহ্ন

কানাডার অন্টারিওতে জরুরি অবস্থা জারি

http://coxview.com/wp-content/uploads/2022/02/corona-Canada-2.jpg কানাডার অন্টারিওতে জরুরি অবস্থা জারি

http://coxview.com/wp-content/uploads/2022/02/corona-Canada-2.jpg

কানাডার অন্টারিওতে জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক :
করোনা বিধিনিষেধের বিরুদ্ধে কানাডায় ট্রাকচালকদের টানা বিক্ষোভের জেরে এবার অন্টারিও প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার এই প্রদেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকার ঘোষিত বিধিনিষেধের বিরুদ্ধে দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা আন্দোলন দমাতে এবার কানাডার সবচেয়ে জনবহুল প্রদেশ অন্টারিওতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, গুরুত্বপূর্ণ সব প্রতিষ্ঠান বন্ধ করে বিক্ষোভ করা সম্পূর্ণ অবৈধ। এমন আদেশের পরও ট্রাকচালকরা এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখলে জরিমানা এবং এক বছরের সাজা ভোগ করতে হতে পারে।

http://coxview.com/wp-content/uploads/2022/02/corona-canada.jpg

আন্তর্জাতিক সীমান্ত, বিমানবন্দর, প্রধান মহাসড়ক এবং জনগণের চলাচলে বাধা সৃষ্টি করলে তাদের জন্য এই আদেশ প্রযোজ্য হবে বলেও জানান ট্রুডো। এমনকি চালকদের লাইসেন্স বাতিলেরও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এদিকে, প্রশাসনের এমন হুঁশিয়ারি উপেক্ষা করেই বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন ট্রাকচালকরা। দাবি না মানা পর্যন্ত তা চলবে বলে আবারও জানিয়েছেন তারা।

করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার দাবিতে ‘ফ্রিডম কনভয়’ ব্যানারে বিক্ষোভ চলছে ফ্রান্সেও। এই বিক্ষোভ দমনে রাজধানী প্যারিসে গতকাল শুক্রবার কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। সঙ্গে আছে অত্যাধুনিক আর্মার্ড ভেহিকেল। সেইসঙ্গে বিক্ষোভকারীদের প্যারিসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাদের থামাতে শহরের প্রবেশপথে বসানো হয়েছে চেকপোস্ট।

কানাডা থেকে যুক্তরাষ্ট্রে যাওয়ার ব্যস্ততম সীমান্ত অটোয়া ও উইন্ডসর অ্যাম্বাসেডর ব্রিজ বন্ধের দাবিতে আন্দোলন করছেন কানাডার ট্রাকচালকেরা। এমন প্রেক্ষাপটে কার্যত অচল ও বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী অটোয়া। বন্ধ হয়ে পড়েছে প্রতিবেশী দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে জরুরি পণ্যের আমদানি-রপ্তানি।

তবে প্রশাসনের নিষেধাজ্ঞা মানতে নারাজ বিক্ষোভকারীরা। করোনার সব বিধিনিষেধ তুলে নেওয়ার দাবিতে কয়েক হাজার গাড়ি নিয়ে প্যারিসের দিকে চলেছেন তারা।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com