বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৮:৩৪ অপরাহ্ন

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের যাত্রা শুরু

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আনুষ্ঠানিক যাত্রা ‍শুরু হয়েছে।

সোমবার দুই বিভাগের সচিবের অতিরিক্ত দায়িত্বে নিয়োজিত মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে নবসৃষ্ট এই বিভাগের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

সভায় সচিব বলেন, নবসৃষ্ট কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে নবউদ্যোগে গতিশীল করে কাজের মান ও পরিধি বাড়াতে হবে। নতুন নতুন কাজ তৈরি করতে হবে।

সভায় তিনি বলেন, সরকার কারিগরি ও মাদ্রাসা শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে ভাগ করে স্বতন্ত্র বিভাগ সৃষ্টি করেছে। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে কারিগরি খাতকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রশাসন, কারিগরি ও মাদ্রাসা অনুবিভাগে ২০১৬-১৭ মেয়াদে বার্ষিক পরিকল্পনা এবং পরবর্তী ৫ বছর মেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন করার নির্দেশনা প্রদান করেন।

তিনি আরো বলেন, সব অধিশাখা-শাখার অনিষ্পন্ন নথি নির্ধারিত সময়ের মধ্যেই নিষ্পন্ন করতে হবে। তিনি এ বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা, আন্তরিকতা ও সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর ২০১৬ এক প্রজ্ঞাপনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়কে কারিগরি ও মাদ্রাসা এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ নামে দুভাগে ভাগ করা হয়েছে। ইতোমধ্যে দু’বিভাগেই কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে এবং তাদের প্রত্যেকের বিপরীতে কর্মবণ্টন করা হয়েছে।

সভায় অতিরিক্ত সচিব (কারিগরি) অশোক কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব (মাদ্রাসা) একেএম জাকির হোসেন ভূঞা, যুগ্মসচিব (প্রশাসন) ডা. মো. ফারুক হোসেন, যুগ্ম সচিব (কারিগরি) মো. এনামুল হক, যুগ্ম সচিব (মাদ্রাসা) সফিউদ্দিন আহমদ, যুগ্ম সচিব (উন্নয়ন) অজিত কুমার ঘোষ, উপসচিব (কারিগরি-২) সুবোধ চন্দ্র ঢালী, উপসচিব (কারিগরি-১) ড. মো. ওমর ফারুক, উপসচিব (মাদ্রাসা-১) মো. ওয়াদুদ হোসেন, উপসচিব (মাদ্রাসা-২) নূর মোহাম্মদ মাসুম, উপসচিব (প্রশাসন ও অর্থ) এসএম মাহবুবুর রহমান, উপসচিব (অডিট ও আইন) ড. শ্রীকান্ত কুমার চন্দ, সিনিয়র সহকারী সচিব (কারিগরি-১) বেগম নাজনীন সুলতানা, সহকারী সচিব (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ শহীদুল্লাহ, সহকারী সচিব (অডিট ও আইন) নূরজাহান বেগম, সহকারী সচিব (মাদরাসা) মো. আব্দুল খালেক মিঞা উপস্থিত ছিলেন।

সূত্র:risingbd.com,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com