শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৬:০৫ অপরাহ্ন

কুষ্টিয়ায় রবীন্দ্র কুঠিবাড়িতে ইত্যাদির শ্যুটিং সম্পন্ন

Ettadiবাংলাদেশ টেলিভিশন (বিটিভি)’র জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। এবারে ইত্যাদির দৃশ্য ধারন করা হয়েছে কুষ্টিয়ার কুমারখালীর রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়ীতে। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি ঢাকার বাইরে করা হয়ে থাকে বেশ কয়েকবছর ধরে। সোমবার দেশের সাংস্কৃতিক রাজধানী খ্যাত কুষ্টিয়া শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ীতে কয়েক হাজার দর্শকের উপস্থিতিতে ধারণ করা হয়েছে ইত্যাদির এবারের পর্ব। কবিগুরুর বৈচিত্র্যময় সৃষ্টির প্রেরণায় ছিল কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়ি। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্য জীবনের শ্রেষ্ঠ সময় কেটেছে এই বাংলায়। যে গীতাঞ্জলির জন্য তিনি পেয়েছিলেন নোবেল পুরস্কার; সেটিও লিখেছিলেন এই কুষ্টিয়ার কুঠিবাড়িতে।

কুষ্টিয়া শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ীতে এবারে ইত্যাদি শুরু করা হয়েছে রবীন্দ্রসঙ্গীত ও লালনগীতি গানের মধ্য দিয়ে। ইত্যাদি ম্যাগাজিন অনুষ্ঠানটি বিশাল মঞ্চে শতাধীক শিল্পীর উপস্থিতি ছিলো মনোমুগ্ধকর। একটি বিশেষ পর্ব লালন গীতির গানে কন্ঠ দিয়েছে এসআই টুটুল ও বাউল শিল্পী ওস্তাদ শফি মন্ডল। এসময় লালন একাডেমীর শিল্পীরা অংশগ্রহণ করে।

এবারও ইত্যাদিতে বিদেশী নাগরিকদের দিয়ে আমাদের লোকজ সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে নিয়মিতভাবে তুলে ধরা হচ্ছে।

ইত্যাদির একটি ব্যতিক্রমী পর্ব ও আমন্ত্রিত দর্শকদের অংশগ্রহনে তিনজন দর্শকের সাথে নাট্যভিনেতা উপস্থাপনা করেছেন কুষ্টিয়ার কৃতি সন্তান নাট্য পরিচালক মাসুম আজিজ, নাট্য নির্মাতা, নাট্য পরিচালকও অভিনেতা সালাহউদ্দিন লাভলুসহ অভিনেত্রী আলভী। এছাড়া ফেসবুকে ভিন্নধর্মী ব্যবহারের উদ্যোক্তা দেশসেরা কুষ্টিয়ার জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেনের চমৎকার স্বাক্ষাৎতকার অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত করে তোলে। এসময় জেলা প্রশাসক বলেন, ফেসবুক শুধু সামাজিক যোগযোগ রক্ষা করে না। নাগরিক সেবা প্রদানেও মানুষের সাথে সরাসরি সম্পৃক্ত হওয়া সম্ভব। ডিসি অফিস কুষ্টিয়া ফেসবুক পেজে এ পর্যন্ত ২শতাদীক অফিসের সাথে নিয়মিত যোগযোগ ও দুই শতাধীক মানুষের বিভিন্ন সমস্যার সমাধান করছে এই ফেসবুক ব্যবহারের মধ্য দিয়ে।

এবারের নৃত্যে অংশগ্রহণ করেছেন কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শতাধিক নৃত্য শিল্পী যাদের নৃত্যের ছন্দ মুগ্ধ করেছে গ্যালারির হাজার হাজার দর্শককে। নানী-নাতীর কৌতুক বেশ হাসির আর আনন্দের খোরাক জুগিয়েছে হাজরো দর্শকদের। নানী শবনম লালনের এই কুষ্টিয়ায় এসে কুষ্টিয়ার বিখ্যাত তিলের খাজা খাওয়ার আবদার করে নানা আবদার।কুষ্টিয়া বিখ্যাত তিলের খাজা চাই। প্রতিবারের মতো এবারেও অনুষ্ঠানটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। কুষ্টিয়া শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়ীতে অনবদ্য সৃষ্টি ইত্যাদি ম্যাগাজিন অনুষ্ঠানটি প্রচারিত হবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)-তে আগামী কুরবানীর ঈদের পরদিন। অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

– বাংলাদেশপ্রেসডটকম,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com