Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আন্তর্জাতিক / খাদ্য সংকট দেখা দিতে পারে: জাতিসংঘ

খাদ্য সংকট দেখা দিতে পারে: জাতিসংঘ

http://coxview.com/wp-content/uploads/2022/05/UN-.jpg

অনলাইন ডেস্ক :
ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে এরই মধ্যে দেশে দেশে জীবন যাত্রার ব্যয় বাড়তে শুরু করেছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে আগামী কয়েক মাসে বিশ্বজুড়ে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। এর মধ্যে বিশ্বব্যাপী খাদ্যের দাম গত বছরের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেড়েছে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি শুধু নয়, নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজারেও পড়েছে প্রভাব। দেখা দিয়েছে খাদ্য সংকটের আশঙ্কা।

বুধবার নিউইয়র্কে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এ কথা বলেন।

রুশ-ইউক্রেন যুদ্ধের সরাসরি প্রভাব পড়ছে খাদ্য সরবরাহ ব্যবস্থায়। বিশ্বের অন্যতম শস্য উৎপাদনকারী দুই দেশের বিরোধে পাল্টে গেছে সব হিসাব-নিকাশ। তিনি বলেন, এই যুদ্ধে মূল্য বৃদ্ধির কারণে দরিদ্র দেশগুলোতে খাদ্য নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, ইউক্রেন যদি যুদ্ধ শুরুর আগের মাত্রায় রপ্তানি ফের শুরু করতে না পারে, তা হলে বিশ্বে দুর্ভিক্ষ দেখা দিতে পারে; আর সেই দুর্ভিক্ষ কয়েক বছর চলবে।

এই যুদ্ধের কারণে ইউক্রেনের বন্দর থেকে রপ্তানি বন্ধ হয়ে গেছে। এসব বন্দর থেকে একসময়ে বিপুল পরিমাণ সূর্যমুখী তেল, ভুট্টা ও গমের মতো খাদ্যশস্য রপ্তানি হয়েছে। এতে বৈশ্বিক সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে এবং এর বিকল্পগুলোর দাম বেড়ে গেছে।

জাতিসংঘের তথ্যমতে, গত বছরের একই সময়ের তুলনায় এই বছর বিশ্বে খাদ্যের দাম ৩০ শতাংশ বেড়েছে।

গুতেরেস বলেন, এই সংঘাত লাখ লাখ মানুষকে খাদ্য নিরাপত্তাহীনতার অবস্থায় নিয়ে গেছে, এর জেরে অপুষ্টি, গণক্ষুধা এবং দুর্ভিক্ষের ঝুঁকি তৈরি হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা যদি যৌথভাবে এগিয়ে আসি, তা হলে পৃথিবীতে যথেষ্ট খাবার আছে। কিন্তু এ সমস্যা যদি আজই সমাধান না করি, তা হলে আমরা সামনের মাসগুলোতে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির মুখোমুখি হব।

Leave a Reply

%d bloggers like this: