Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পুষ্টি ও স্বাস্থ্য / খাবারের বিষক্রিয়া ঠেকাতে একমুঠো বাদাম

খাবারের বিষক্রিয়া ঠেকাতে একমুঠো বাদাম

বাদাম

বাদাম

আপনি কি বাদাম খেতে পছন্দ করেন? আপনার জন্য সুখবর আছে। নিয়মিত একমুঠো বাদাম খাবারের বিষক্রিয়া প্রতিরোধ করে অসুখ হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমিয়ে দেয়। বাদাম খাওয়ার সুফল নিয়ে দীর্ঘ এক গবেষণার ফলাফলে এমনটাই দাবি করা হয়েছে।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের ওই গবেষণায় জানা গেছে, বাদামের ওপরের ও ভেতরের খোসা ফেলে দিয়ে খেলে, এটি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি এবং ব্যাকটেরিয়া নির্মূল করার ক্ষমতা বৃদ্ধি করবে। এছাড়া এটি ই কোলাই এর মতো শক্তিশালী ব্যাকটেরিয়াকেও নির্মূল করতে সাহায্য করবে।

তাদের গবেষণায় উঠে এসেছে, বাদামের ভেতরের শাঁসে রয়েছে ল্যাকটোবেসিলাস কেসি ও ল্যাকটোবেসিলাস হামনোসাস নামে ২টি উপকারী ব্যাকটেরিয়া। এ ব্যাকটেরিয়া ২টি আমাদের শরীরে এমনিতেই থাকে। বাদাম খাওয়ার মাধ্যমে এদের উপস্থিতি আমাদের শরীরে আরও বৃদ্ধি পায়। যার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায়।

বাদামে থাকা উপাদান শরীরে বন্ধু ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি ও ক্ষতিকর ব্যাকটেরিয়া নির্মূল করে। তাই প্রতিদিনি একমুঠো বাদাম খাওয়ার মাধ্যমে খাবারের বিষক্রিয়া হতে রক্ষা পেতে পারবেন। আর থাকতে পারবেন সুস্থ, সুন্দর ও প্রাণবন্ত।

সূত্র:গ্লোবটুডেবিডিডটকম,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: