বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৭:৫৪ অপরাহ্ন

‘ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা’

‘ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা’

‘ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা’

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের বিভিন্ন এলাকার বন্যা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কায় দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।

রোববার বিবিসি জানিয়েছে, গত সপ্তাহ থেকে দক্ষিণ ক্যারোলাইনায় ভারি বৃষ্টিপাত হচ্ছে, ক্যারিবীয় অঞ্চলের ঘূর্ণিঝড় জোয়াকুইনের প্রভাবে পরিস্থিতি আরো নাজুক হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করছে এবং ইতোমধ্যেই ঝড়টিকে চারমাত্রার ঘূর্ণিঝড় হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ঘণ্টায় ১৫৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে ঘূর্ণিঝড়টি এখন বাহামা উপকূলে অবস্থান করছে।

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানবে না বলে ধারণা করা হচ্ছে, তবে এর প্রভাবে দক্ষিণ ক্যারোলাইনায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

রোববার সন্ধ্যার মধ্যে রাজ্যটির কয়েকটি অংশে ৩৮০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ।

বন্যার পানিকে বাধা দেওয়ার জন্য রাজ্যের চার্লসটন শহরের অনেকগুলো রাস্তা বন্ধ করে সেখানে বালুর বস্তা ফেলে বাধ দেওয়া হয়েছে।

চার্লসটনের পুলিশ প্রধান গ্রেগ মুলেন বলেছেন, “যেখানে আমরা মাত্র কয়েক ঘণ্টার বন্যা মোকাবিলা করি, সেখানে এখন কয়েকদিন ধরে বন্যার মোকাবিলা করতে হচ্ছে।”

প্রেসিডেন্টের জরুরি অবস্থা ঘোষণার কারণে বন্যা মোকাবিলায় রাজ্য ও বন্যা কবলিত স্থানীয় কর্তৃপক্ষগুলো কেন্দ্রীয় সরকারের সহায়তা পাবে।

বৃহস্পতিবার বাহামা উপকূলে জোয়াকুইন কবলিত এলাকায় ৩৩ জন ক্রু-সহ এল ফারো নামের একটি কার্গো জাহাজ নিখোঁজ হয়। শনিবার ক্রু ও জাহাটির সন্ধানে তল্লাশি অভিযান শুরু করার পর শুধু জীবনরক্ষাকারী একটি বয়া পেয়েছেন উদ্ধারকারীরা, বয়াটি নিখোঁজ জাহাজের বলে ধারণা করা হচ্ছে।

– শীর্ষনিউজডটকম,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com