ঘূর্ণিঝড় ‘আসানি’র আভাস

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2019/05/Cyclone.jpg?resize=615%2C340

ফাইল ফটো

অনলাইন ডেস্ক :
আন্দামান সাগর ও তার কাছাকাছি এলাকায় লঘুচাপ থেকে ঘূর্ণিঝড় হতে পারে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদেরা। ভারতের পশ্চিমবঙ্গ, উড়িষা ও বাংলাদেশের ওপর দিয়ে বয়ে যেতে পারে এ ঘূর্ণিঝড়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সম্ভাব্য ঘূর্ণিঝড়টির নাম হবে ‘আসানি’। নামটি শ্রীলঙ্কার দেওয়া।

এ ছাড়া আগামী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদেরা বলছেন, আগামীকাল শুক্রবার আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। দু’দিন পর লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আগামী ১০ থেকে ১২ মে ঘূর্ণিঝড়টি উপকূলে আঘাত হানতে পারে। তারপরও ঘূর্ণিঝড়টির দিক ও তার অগ্রসরমান গতির ওপর নির্ভর করবে কবে কোথায় এটি আঘাত হানবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গণমাধ্যমকে জানান, শুক্রবারের লঘুচাপটি পরের দুদিনের মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপটি পরে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

ওমর ফারুক বলেন, ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তা ভারতের অন্ধ্রপ্রদেশ, ওডিশা ও পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দিকে আসতে পারে।

ঘূর্ণিঝড়টি বাংলাদেশে প্রবেশ করলে কোন দিকে আঘাত হানতে পারে—এমন প্রশ্নের জবাবে ওমর ফারুক বলেন, এ বিষয়ে এখনও নির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।

বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের সবশেষ পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় আবহাওয়ার একই পরিস্থিতি থাকতে পারে।

%d bloggers like this: