Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / নারী ও শিশু / চকরিয়ায় মহিলা বিষয়ক অধিদপ্তর ও সনাক-টিআইবি’র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

চকরিয়ায় মহিলা বিষয়ক অধিদপ্তর ও সনাক-টিআইবি’র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

Womenday - Mukul 8.03.16 (news 3pic) f2 (3)মুকুল কান্তি দাশ; চকরিয়া :

‘অধিকার, মর্যাদায় নারী-পুরুষ সমানে সমান’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে এবং ‘ক্ষমতায়িত নারী, জাগ্রত বিবেক-দুর্নীতি রুখবেই..’ এই স্লোগানে কক্সবাজারের চকরিয়ায় বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার চকরিয়া উপজেলা প্রশাসন ও দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র সহায়তায় উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়া, কর্মনীড় মহিলা সমিতি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ উপলক্ষে সকাল ১০ টায় উপজেলা পরিষদ কমপ্লেক্স হতে শুরু হয় শত শত নারী-পুরুষের অংশগ্রহণে বনার্ঢ্য র‌্যালী। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের নেতৃত্বে শুরু হওয়া র‌্যালীটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পূণরায় উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় আলোচনা সভায় মিলিত হয়।

টিআইবি’র এরিয়া ম্যানেজার ইকবাল হোসেনের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম । এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান সাফিয়া বেগম ও সনাক সভাপতি অধ্যক্ষ আলহাজ্ব ফরিদ উদ্দিন চৌধুরী।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান জাফর আলম বলেন, নারীর অধিকার আদায়ে নারী-পুরুষ সকলকে সোচ্চার হতে হবে। সরকারের বিভিন্ন প্রশংসনীয় উদ্যোগের ফলে জাতীয় এবং স্থানীয় পর্যায়ে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে এবং বর্তমান সরকার নারী অধিকার ও মর্যাদা রক্ষায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বিশেষ অতিথির বক্তব্যে সনাক সভাপতি ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, বিভিন্ন ক্ষেত্রে নারী সদস্যদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেলেও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীর কার্যকর ভূমিকা এখনও সীমিত। ক্ষমতা কাঠামোতে জবাবদিহিতার ঘাটতি সমাজে দুর্নীতি বৃদ্ধির পাশাপাশি ন্যায়বিচার, আইনের শাসন এবং সকলের সমান অধিকার প্রতিষ্ঠায় অন্তরায়। তাই সমাজের সর্বস্তরে নারীর সক্রিয় অংশগ্রহণ ও কার্যকর প্রভাব বৃদ্ধি করা একান্ত প্রয়োজন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাম্মৎ হাবিবা জাহানের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রণীত টিআইবি’র ধারণাপত্র উপস্থাপন করেন সনাক চকরিয়া সহ-সভাপতি নাছিমা আক্তার। এছাড়াও বক্তব্য রাখেন কর্মনীড় মহিলা সমিতির নির্বাহী পরিচালক শাহানা বেগম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সূর্যের হাসি ক্লিনিকের ক্লিনিক ম্যানেজার হুমায়ুন মোল্লা, সনাক সদস্য মোহাব্বত চৌধুরী, স্বজন সমন্বয়কারী ইয়াসির আরাফাত চৌধুরী, চকরিয়ার নারী নেত্রী আনার কলি জলদাশ সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

%d bloggers like this: