শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:০৩ অপরাহ্ন

চকরিয়ায় মাধ্যমিক বিদ্যালগুলোতে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের অভিযোগ

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

মাধ্যমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ভর্তি ফি আদায়ে কোন নিয়ম-কানুন মানা হচ্ছেনা কক্সবাজারের চকরিয়ায়। যার যেভাবে ইচ্ছা আদায় করছে ফিস। সেশন না থাকলেও সেশন দেখিয়ে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে। পাশাপাশি বিভিন্ন খাততো রয়েছেই। বিদ্যালয়গুলোতে ফি আদায়ে পার্থক্য থাকায় বিভ্রান্ত হচ্ছে অভিভাবক-শিক্ষার্থীরা। চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয়ে ১৪টি শিক্ষকের পদ থাকলেও কর্মরত রয়েছেন সাতজন। শিক্ষক স্বল্পতার কারণে পাঠদানে বিঘ্ন ঘটলেও সরকার নির্ধারিত উচ্চ হারে ফি আদায় ঠিকই করছেন ওই বিদ্যালয়ে।

খোঁজ নিয়ে জানা গেছে, বেশিরভাগ বিদ্যালয়ে ভর্তি হওয়ার পর টাকা আদায় করা হলেও রশিদ দেয়া হচ্ছেনা। ভর্তির রসিদ দেয়া শাহ উমরাবাদ উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণীতে বিভিন্ন খাতসহ ভর্তি ফি আদায় করছে ৬৫০ টাকা। চকরিয়া কোরক বিদ্যাপীঠে একই ক্লাসে ভর্তি হতে আদায় করছে ১৬৫০ টাকা, চকরিয়া গ্রামার স্কুলে নিচ্ছে ১৬৫০ টাকা, চকরিয়া সরকারী বালক উচ্চ বিদ্যালয়ে ১২১০ টাকা ও সরকারী বালিকা বিদ্যালয়ে ১১৫০ টাকা, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ে ১৪’শ টাকা। সরকারী দুটি বিদ্যালয়ে টাকার বিপরীতে কোন রশিদ দেয়া হচ্ছেনা।

অনুরুপভাবে উপজেলার ৩৮টি মাধ্যমিক বিদ্যালয়ে সাড়ে ৬’শ থেকে ২২’শ টাকা পর্যন্ত নবম শ্রেণীতে ভর্তি ফি আদায় করা হচ্ছে। ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি ফি আদায়েও নিয়মনীতির তোয়াক্কা করছে না বিদ্যালয় কর্তৃপক্ষ।

শিক্ষাবোর্ড সুত্রে জানা গেছে, মিউনিসিপ্যাল ও অন্য এলাকায় পৃথক ভর্তি ফি আদায় করা যাবে। সেশন না থাকলেও কম ও থাকলে বেশি ফি নেয়া যাবে। স্থান ভেদে সাড়ে ৩’শ থেকে হাজার টাকা পর্যন্ত আদায় করা যাবে। কিন্তু বোর্ড শর্ত মানছেনা কোন বিদ্যালয়ই।

চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের বলেন, সরকারী নীতিমালা অনুযায়ী পৌর এলাকায় ২হাজার টাকা ভর্তি ফি আদায়ের নিয়ম থাকলেও আমরা নিচ্ছি ১৬’শ থেকে ১৬’শ ৫০ টাকা।

শাহ উমরাবাদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জসিম উদ্দিন চৌধুরী ফারুক বলেন, আমাদের স্কুলে নবম শ্রেণীতে ভর্তি ফি নিচ্ছি ৬৫০ টাকা। তন্মধ্যে বিজ্ঞানাগার ৬০, বিবিধ ২০, পাঠাগার ২০, স্কাউট ২০, ক্রীড়া ৭০ ও সেশনসহ ভর্তি ফি ৪৬০ টাকা। আমাদের স্কুলে বোর্ডের নিয়মনুযায়ী ভর্তি ফি নেয়া হচ্ছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, কোন স্কুলে কত টাকা ভর্তি ফি আদায় হচ্ছে আমার জানা নেই। তবে, কয়েকদিনের মধ্যেই বোর্ড নির্ধারিত ফি জেনে বিদ্যালয়গুলো নিয়ম মানছে কিনা দেখা হবে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com