Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বিনোদন ও সাংস্কৃতিক / চলতি বছরে বক্স অফিস কাঁপানো সেরা পাঁচ ছবি

চলতি বছরে বক্স অফিস কাঁপানো সেরা পাঁচ ছবি

Flim Poster

 

বিশ্বের সবচেয়ে বিশাল সিনেমা ইন্ড্রাস্ট্রি হলিউডের সাথে সমান তালে পাল্লা দিয়ে এগিয়ে চলেছে ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রি বলিউডও। হলিউডের মতোই এখন নিয়মিত বিগ বাজেটের সিনেমা করে তুমুল দাপট দেখাচ্ছে ভারতীয়রা। বিগ বাজেটের সিনেমার প্রতি ভারতীয় দর্শকের প্রবল আস্থাও দেখার মতো। কারণ এখন প্রায়শই বলিউডের সিনেমাগুলোকে বক্স অফিসে একশো, দুইশো আর তিনশো কোটি আয় করতে শোনা যাচ্ছে। চলতি বছরেও এই সংখ্যা নেহায়েত কম নয়।

২০১৫ সালে বলিউডে মুক্তি পায় প্রায় ১১০টির মতো সিনেমা। এরমধ্যে বেশকিছু সিনেমা শতকোটি রূপির ঘর ছাড়িয়েছে। ২০১৬ সালে এসেও এই মাত্রা অব্যাহত রেখেছে বলিউড। নতুন বছরের মাত্র ছয় মাস অতিবাহিত হলো, এরইমধ্যে বেশকিছু ছবি শত কোটি রুপি আয়ের কোঠা পেরিয়ে গেছে।

সদ্য মুক্তি পাওয়া ভারতে আলেচিত সিনেমা ‘সুলতান’ ছাড়িয়ে গেছে অতীতের সমস্ত রেকর্ড। এরইমধ্যে মুক্তির মাত্র ছয় দিনে বিশ্বব্যাপী ছবিটি আয় করেছে ৩৭৩ কোটি রুপি। শুধু ভারতের বক্স অফিসেই যার আয় ১৯৬ কোটি রুপি। সুলতান ছাড়াও চলতি বছরে মুক্তি পাওয়া যে সেরা পাঁচটি ছবি বিশ্বব্যাপী তুমুল আলোড়ন আর বক্স অফিস কাঁপিয়েছে সে ছবিগুলো হলো:

৫. বাঘি- ১২৬ কোটি রুপি

জনপ্রিয় অভিনেত্রী শ্রদ্ধা কাপুর ও টাইগার শ্রফ অভিনীত চলতি বছরের অন্যতম হিট সিনেমা ‘বাঘি’। শুধুমাত্র ভারতে ৭৫ কোটি রুপি আয় করা ছাড়াও বিশ্বব্যাপী ছবিটি আয় করেছে ১২৬ কোটি রুপি। যারফলে এখন পর্যন্ত চলতি বছরের সেরা আয়কারী সিনেমা হিসেবে পাঁচের ঘরে জায়গা করে নিয়েছে। ৩৫ কোটি রুপি খরচ করে বানানো এই সিনেমায় মাধ্যমেই প্রথমবার জুটিবদ্ধ হলেন শ্রদ্ধা ও টাইগার। এরআগে শ্রদ্ধা কাপুর একাধিক ব্যবসাসফল ছবিতে অভিনয় করলেও টাইগার শ্রফ শুধুমাত্র একটি ছবিতে অভিনয় করেছেন। ‘হিরোপন্তি’ নামের ওই ছবিতে টাইগারে বিপরীতে ছিলেন কৃতি স্যানন। সাব্বির খানের পরিচালনায় গত ২৯ এপ্রিল মুক্তি পেয়েছে ছবিটি।

৪. কাপুর এন্ড সন্স- ১৪৩ কোটি রুপি

ফ্যামিলি ড্রামা হিসেবে বলিউডে মুক্তি পায় কাপুর এন্ড সন্স। আলিয়া ভাট, সিদ্ধার্থ মালহোত্রা ও পাকিস্তানি ফাওয়াদ খান অভিনীত ছবিটি বিশ্বব্যাপী এখন পর্যন্ত আয় করেছে ১৪৩ কোটি রুপি। আয়ের দিক থেকে চলতি বছরে ছবিটি স্থান করে নিয়েছে চার নম্বর অবস্থানে। ৩৭ কোটি রুপি খরচ করে নির্মিত ‘কাপুর এন্ড সন্স’ ছবিটি ভারতে আয় করে প্রায় ৬৩কোটি রুপি।

৩. ফ্যান-১৮৫ কোটি রুপি

চলতি বছরের এপ্রিলে মুক্তি পায় বলিউড কিং অভিনীত চলতি বছরের আলোচিত সিনেমা ‘ফ্যান’। ভারতে ছবিটি নিয়ে শাহরুখ সুপার হিট হওয়ার স্বপ্নে বিভোর থাকলেও শেষ পর্যন্ত দুর্দান্তভাবে ফ্লপ খায় ছবিটি। ১০৫ কোটি রুপি দিয়ে বানানো ছবিটি ভারতে সাকল্যে আয় করে মাত্র ৮৫ কোটি রুপি। কিন্তু বিশ্বব্যাপী ছবিটি তুমুল হিট হওয়ায় কোনো মত প্রাণে বাঁচে ছবির প্রযোজক। শেষ পর্যন্ত ভারত ও বিশ্বব্যাপী সিনেমাটি ১৮৫ কোটি আয় করে চলতি বছরের সেরা পাঁচ সিনেমার খাতায় নাম লেখায়।

২. হাউজফুল ৩- ১৯৩ কোটি রুপি

মুক্তির মাত্র ১৩ দিনেই শুধু মাত্র ভারতেই ১০০ কোটি রূপি আয় করে সাড়া ফেলে দিয়েছিল সদ্য মুক্তি পাওয়া তারকাবহুল কমেডি ধাঁচের সিনেমা হাউজফুল-৩। শুধুমাত্র ভারতেই ১০৭ কোটি রূপি আয় করে চলতি বছরে দ্বিতীয় বারের মতন রেকর্ড পকেটবন্দি করেন অভিনেতা অক্ষয় কুমার। এছাড়া বিশ্বব্যাপী ছবিটি আয় করে ১৯৩ কোটি রুপি।

১. এয়ারলিফট-২১০ কোটি রুপি

মাত্র চল্লিশ কোটি রুপিতে নির্মিত রাজা মেননের আলোচিত সিনেমা ‘এয়ারলিফ’। চলতি বছরের শুরুতেই মুক্তি পায় ছবিটি। সুপারস্টার অক্ষয় কুমার ও নিমরত কৌরের অসাধারণ অভিনয়ে সত্য কাহিনী নির্ভর এই ছবিটি শুধু ভারতেই আয় করে ১২৩ কোটি রুপি। যা চলতি বছরে ভারতে মুক্তি পাওয়া প্রথম সিনেমা যা একশো কোটি রুপি ব্যবসা করে। এছাড়া বিশ্বব্যাপী ছবিটি আয় করে মোট ২১০ কোটি রুপি।

সূত্র:banglamail24.com

%d bloggers like this: