Home / প্রচ্ছদ / চৌফলদন্ডী বেড়িবাঁধে অবৈধভাবে স্থাপনা নির্মাণ : নাপ্পি উৎপাদন বন্ধের উপক্রম

চৌফলদন্ডী বেড়িবাঁধে অবৈধভাবে স্থাপনা নির্মাণ : নাপ্পি উৎপাদন বন্ধের উপক্রম

Nappi news (news & 1pic)বার্তা পরিবেশক:

চৌফলদন্ডীর বেড়িবাঁধে স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এতে করে বন্ধ হতে যাচ্ছে ঐতিহ্যবাহী নাপ্পি উৎপাদন। এছাড়া রাখাইনদের ফানুস উড়ানোর এ স্থান হারিয়ে যাবে।

উক্ত বেড়িবাঁধে স্থাপনা না করার জন্য রাখাইন সম্প্রদায় জেলা প্রশাসক বরাবর আবেদন করেছেন।

জানা যায়, সমুদ্র উপকূলের চৌফলদন্ডীর বেড়িবাঁধে স্থানীয় দু’শতাধিক রাখাইন পরিবার যুগ যুগ ধরে নাপ্পি উৎপাদন করে আসছে। এসব নাপ্পি দেশের প্রত্যন্ত অঞ্চলে সরবরাহসহ বিদেশে রপ্তানী করে প্রতি বছর কোটি কোটি টাকা আয় করে। এ নাপ্পি কক্সবাজার জেলায় ব্যাপক পরিচিতি লাভ করেছে। নাপ্পি উৎপাদনের মাধ্যমে দু’শতাধিক পরিবারের জীবন নির্বাহ হয়। এছাড়া উক্ত বেড়িবাঁধে এলাকায় প্রবারণা পূর্ণিমা উৎসবে ফানুস উড়ানো হয়। মৃতদেহ শ্মশানে নিয়ে যাওয়ার পূর্বে এ বেড়িবাঁধে রেখে প্রস্তুতি নেয়া হয়। সম্প্রতি বেড়িবাঁধের ঢালু জায়গায় অবৈধভাবে স্থাপনা নির্মাণ করা হচ্ছে। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বাধা দেয়। কিন্তু এতেও প্রভাবশালীমহল থেমে নেই।

পানি উন্নয়ন বোর্ডের নিষেধাজ্ঞা অমান্য করে জালালাবাদের ফরাজিপাড়ার আবদুল ছমদের পুত্র ফখর উদ্দিন কাজল অবৈধভাবে স্থাপনা নির্মাণ করছে। এমন অভিযোগ এনে এ অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য স্থানীয় রাখাইন সম্প্রদায় জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। অবৈধ স্থাপনা উচ্ছেদ না হলে কক্সবাজার থেকে নাপ্পি উৎপাদন বন্ধ হয়ে যাবে বলে আশংকা করছে সচেতনমহল।

Leave a Reply