Home / প্রচ্ছদ / ছবিটি কি সিরিয়ায় যুদ্ধ বন্ধে আবেদন তৈরি করবে?

ছবিটি কি সিরিয়ায় যুদ্ধ বন্ধে আবেদন তৈরি করবে?

Babyসিরিয়া থেকে পালিয়ে যাওয়া অন্তত ১২ অভিবাসনপ্রত্যাশী গ্রিসের কস দ্বীপে পৌঁছাতে গিয়ে ভূমধ্যসাগরে ডুবে মারা গেছে। তাদের মধ্যে একটি শিশুর মৃতদেহের নির্মম ছবি সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। শিশুটিকে তুরস্কের এক পুলিশ কর্মকর্তা বালুর ওপর উপুড় হয়ে পড়ে থাকতে দেখেন।

তিন বছর বয়সী বালকটির গায়ে ছিল লাল শার্ট, নীল প্যান্ট। তুরস্কের বেসরকারি সংবাদ সংস্থা দোগান জানিয়েছে, ছেলেটির নাম আইলান। তার পাঁচ বছর বয়সী ভাই গালিপের দেহ সৈকতের আরেক পাশে ভেসে গেছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, প্রাণহীন এই ছেলেটির স্থির ও ভিডিওচিত্র খুব দ্রুতই প্রথমে তুরস্কের সামাজিক মাধ্যমে, এর পর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বিক্ষুব্ধ দর্শক, মানবাধিকারকর্মী, সাংবাদিক সবাই পীড়াদায়ক ছবিটি অন্য সবাইকে দেখাতে চান; যাতে এটা সিরিয়ায় যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন তৈরি করতে পারে।

ছবিটি যারা শেয়ার করেছেন, তাদের মধ্যে রয়েছেন ওয়াশিংটন পোস্টের করেসপন্ডেন্ট লিজ স্লাই, যিনি সিরিয়া থেকে যুদ্ধের রিপোর্টিং করছেন। আরো রয়েছেন হিউম্যান রাইটস ওয়াচের নাদিম হৌরি ও পিটার বুকায়ের্ট, আন্তর্জাতিক উদ্ধার কমিটির প্রেসিডেন্ট ডেভিড মিলিব্যান্ড এবং সিরিয়ার রাক্কা শহর ও ইসলামিক স্টেটশাসিত অঞ্চলে বসবাসরত লোকজন।

নতুন বার্তা ডট কম, ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: