Home / প্রচ্ছদ / জলবায়ু পরিবর্তনে নতুন মার্কিন নীতি

জলবায়ু পরিবর্তনে নতুন মার্কিন নীতি

Jolabaouপ্রেসিডেন্ট বারাক ওবামা জলবায়ু পরিবর্তনে নতুন মার্কিন নীতি ঘোষণা করতে যাচ্ছেন। জলবায়ু পরিবর্তনে যেটাকে ভাবা হচ্ছে এ যাবতকালে সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সোমবার এ নতুন মার্কিন নীতি ঘোষণা করা হবে। খবর বিবিসির।

খবরে বলা হয়, জলবায়ু বিষয়ক নতুন এ মার্কিন নীতিতে গ্রিন হাউস গ্যাস নির্গম কমানোর বিষয়ে পরিকল্পনা পেশ করবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নতুন পরিকল্পনায় আগামী ১৫ বছরের মধ্যে গ্রিন হাউস গ্যাস নির্গমনের পরিমাণ এক-তৃতীয়াংশ কমিয়ে আনার কথা বলা হয়েছে। পাশাপাশি নতুন পরিকল্পনায় বায়ু আর সৌরবিদ্যুত ছাড়াও অন্য বিকল্প জ্বালানির উপর গুরুত্ব দেয়া হচ্ছে ওই পরিকল্পনায়।

তবে জ্বালানি শিল্পের সংশ্লিষ্টরা এর বিরোধিতা করে বলছে, এর মাধ্যমে আসলে আমেরিকান জ্বালানির প্রধান উত্স কয়লার বিরুদ্ধে অনেকটা যেনো যুদ্ধ-ই ঘোষণা করছেন প্রেসিডেন্ট ওবামা।

বিবিসির একজন সংবাদদাতা বলছেন, ওবামা তার দেশে নতুন যে পদক্ষেপগুলো নিতে যাচ্ছেন, এর ফলে তার একটা নৈতিক কর্তৃত্ব অর্জিত হবে এবং আসছে ডিসেম্বরে প্যারিসে যে জলবায়ু সম্মেলন হবে সেখানে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ বিষয়ে আলোচনার ব্যাপারে একধরনের সুবিধাও তিনি পাবেন।

প্রসঙ্গত, এর আগে ২০৩০ সাল নাগাদ মাকির্ন যুক্তরাষ্ট্র গ্রিণ হাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ৩২ শতাংশ কমিয়ে আনার ঘোষণা দিয়েছে। নতুন পরিকল্পনায় সে বিষয়েও আলোচনা হবে।

-ব্রেকিংনিউজডটকম,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: