বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৯:৪২ অপরাহ্ন

টেকনাফে মিথ্যা পরিচয়ে রোহিঙ্গাদের ভোটার হওয়ার চেষ্টা : কঠোর যাচাই-বাছাইয়ে ৩৫১ জনের ভোটার ফরম বাতিল

  (ফরম পুরণ করতে না পেরে বাদ পড়েছে অনেকে)

গিয়াস উদ্দিন ভুলু , টেকনাফ :

কক্সবাজার সীমান্ত উপজেলা টেকনাফে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শেষের দিকে। যাচাই-বাছাই শেষে ভোটারদের ছবি তুলার কার্যক্রম শুরু হয়েছে।

উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায়, এইবারের নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে টেকনাফ পৌরসভা ও ৬টি ইউনিয়নের বিভিন্ন এলাকার ১৬৭৮ জন নারী-পুরুষ, নতুন ভোটার হওয়ার জন্য ফরম পুরণ করে। অথচ যাচাই-বাছাই প্রক্রিয়ায় উল্লেখিত ভোটার ফরমে বিভিন্ন সমস্যা, সঠিক তথ্য প্রমাণে ভুল এবং মিয়ানমারের নাগরিক প্রমাণ হওয়ায় ৩৫১ জন নারী-পুরুষের ভোটার ফরম বাতিল বলে গণ্য হয়।

সুত্রে আরো জানা যায়,  টেকনাফ পৌরসভার হালনাগাদ নতুন ভোটার তালিকায় অর্ন্তভুক্তি হওয়ার জন্য ৫৪৮ জন নারী-পুরুষ ভোটার ফরম পুরণ করে জমা দেয়। কিন্তু এদের মধ্যে ভোটাররা সঠিক তথ্য গোপন ও ভোটার ফরমে বিভিন্ন ত্রুটি থাকার কারনে ১৭৩ জন ভোটারের ফরম বাতিল হয়ে যায়। ৩৭৫জন ভোটার সঠিক তথ্য প্রমাণ দিয়ে নতুন হালনাগাদ তালিকায় অর্ন্তভুক্তি হতে ছবি তুলার কার্যক্রমে অংশ গ্রহন করেছে। ঠিক একই নিয়মে টেকনাফ উপজেলা হোয়াইক্যং ইউনিয়নের নতুন ভোটার হতে ৫০ জন নারী-পুরুষ ফরম পুরণ করে। তবে এই ৫০ জনের মধ্যে যাচাই-বাছাইয়ের দিনে কেউ বাদ পড়েনি।

হ্নীলা ইউনিয়নের ১৯৭জন ভোটার ফরম পুরণ করে কিন্তু বিভিন্ন সমস্যা ও রোহিঙ্গা নাগরিক প্রমাণ হওয়ায় ৪১জন নারী-পুরুষের ভোটার ফরম বাতিল হয়ে যায়।

অপরদিকে টেকনাফ সদর ইউনিয়নের নতুন ভোটার হওয়ার জন্য ৬০৮জন নারী-পুরুষ ফরম পুরণ করে জমা দেয়, তবে এদের মধ্যেও ভোটার ফরমে বিভিন্ন ত্রুটি থাকার দায়ে ১০১ জন নারী-পুরুষের ভোটার ফরম  বাতিল বলে গন্য হয়।

সাবরাং ইউনিয়ন থেকে ২০৭ জন নতুন ভোটার হতে ফরম পুরণ করে তবে তথ্য প্রমানে বিভিন্ন সমস্যা নিয়ে ৩১জনের ফরম বাতিল হয়ে যায়। তার পাশাপাশি উপকূলীয় বাহারছড়া ইউনিয়ন থেকে মাত্র ১৯জন নতুন ভোটার হতে ফরম পুরণ করে এতে ৩জনের ফরম বাতিল হয়ে ১৬জন নতুন ভোটার অর্ন্তভুক্ত হয়।

প্রবাল দ্বীপ সেন্টমাটিন ইউনিয়ন থেকে ৪৯জন নতুন ভোটার হওয়ার জন্য হালনাগাদ ভোটার ফরম পুরণ করে কিন্তু ফরমে বিভিন্ন সমস্যা থাকায় ২জন নতুন ভোটারে অর্ন্তভুক্ত হতে পারেনি।

উল্লেখ্য, ২০১৬ সালের শেষের দিকে বাংলাদেশ নির্বাচন কমিশন হালনাগাদ নতুন ভোটার তালিকা তৈরী করার প্রক্রিয়ার কার্যক্রম হাতে নেয়। কারন বাংলাদেশের হাজার হাজার নারী-পুরুষ দীর্ঘ সময় দেশের বাইরে থাকায় এই দেশের সঠিক নাগরিক হয়েও ভোটার তালিকায় অর্ন্তভুক্ত হতে পারেনি। তাই এবার সেই সমস্ত হতভাগ্য ব্যক্তিদেরকে নিজ দেশে ভোটার হওয়ার জন্য নির্বাচন কমিশন এই কার্যক্রম হাতে নিয়েছে। সেই ধারাবাহিকতায় গত ২৫ নভেম্বর ২০১৬সনে নতুন ভোটার হওয়ার জন্য হালনাগাদ ভোটার ফরম বিতরণের কার্যক্রম শুরু হয়। অবশেষে ২০ দিনের এই অল্প সময়ের মধ্যে টেকনাফ উপজেলায় ১৬৭৮জন নারী-পুরুষ নতুন এই ভোটার ফরম পুরণ করতে সক্ষম হয়। কিন্তু মিয়ানমার নাগরিক ও ভোটার ফরমে সঠিক তথ্য প্রমাণ দিতে না পারায় ৩৫১জনের ভোটার ফরম বাতিল হয়ে যায়। বাকি ১৩২৭জন নারী-পুরুষ ভোটার ফরমে সঠিক তথ্য প্রমাণ দিতে পারায় গত ১৮ ডিসেম্বর থেকে ছবি তুলার কার্যক্রমে অংশ গ্রহন করেছে। এদিকে এই সল্প সময়ের মধ্যে এবং নিজের অবহেলার কারনে টেকনাফ উপজেলার সঠিক নাগরিক হয়েও অনেক নারী-পুরুষ, যুবক-যুবতী এখনো ভোটার হতে পারেনি।

 

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com