শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৯:১৩ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

ডিজিটাল ওয়ার্ল্ড শুরু

digital-world

রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে বুধবার শুরু হবে তিন দিনের তথ্যপ্রযুক্তির উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড।

এবারের আসরের স্লোগান হচ্ছে-‘ননস্টপ বাংলাদেশ’। সরকারি আয়োজনে এবারের প্রদর্শনী চলবে ২১ অক্টোবর পর্যন্ত।

রোববার সচিবালয়ের তথ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন সম্পর্কে তথ্য তুলে ধরেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

হাসানুল হক ইনু বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ আজ কোনো স্বপ্ন নয়, বাস্তব। আমি সবাইকে আহ্বান করব এই মিলনমেলায় আপনারা অংশ নিন। এই মেলায় সবাই আসুন, দেখুন, জানুন।’

আয়োজনের বিভিন্ন তথ্য তুলে ধরেন জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে সরকারের ৪০টি মন্ত্রণালয় ও দপ্তরের পাশাপাশি বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নেবে। নতুন উদ্যোগ বা স্টার্টআপের জন্য ৩৮টি স্টলও থাকছে। সব মিলিয়ে ২৬৩টি স্টল থাকবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে। আটটি দেশের মন্ত্রীরা এতে অতিথি হয়ে আসছেন।

প্রতিমন্ত্রী বলেন, এবারের আয়োজনে সম্ভাব্য বাজেট ধরা হয়েছে নয় কোটি টাকা।

যা থাকছে এবারের আয়োজনে : এ আয়োজনে মাইক্রোসফট, ফেসবুক, একসেন্সার, বিশ্বব্যাংক, জেডটিই, হুয়াওয়েসহ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ৪৩ জন প্রতিনিধি অংশ নেবেন। বিদেশিসহ দুই শতাধিক বক্তা ১৮টি অধিবেশনে অংশ নেবেন। এ ছাড়া সাতটি দেশের সাতজন মন্ত্রী সম্মেলন শুরুর দিন বিকেলে মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন।

স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি পেশা-বিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মতো উন্নয়ন-সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। এ ছাড়া ডিজিটাল ওয়ার্ল্ডের তরুণ শিক্ষার্থী ও প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং জোন, ই-গভর্নেন্স এক্সপোজিশন জোন, মোবাইল ইনোভেশন জোন, ই-কমার্স এক্সপো জোন, স্টার্টআপ জোন, গেমিং জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট ১২টি সেমিনার, ডেভেলপমেন্ট পার্টনার্স কনফারেন্স, আইসিটি এডুকেশন সম্মেলন অনুষ্ঠিত হবে।

এবারের আয়োজনে প্রায় ৪৩ জন বিদেশি আইসিটি বিশেষজ্ঞ ছাড়াও পাঁচ লাখ দর্শনার্থীর সমাগম হবে বলে আশা করছেন আয়োজকেরা।

ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজক তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ। সহ–আয়োজক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস।

সূত্র:risingbd.com,ডেস্ক।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com