শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৯:০৩ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

দাঁড়িপাল্লা প্রতীক বরাদ্দ না দিতে সুপ্রিম কোর্টের চিঠি

বাংলাদেশ সুপ্রিম কোর্টের মনোগ্রাম দাঁড়িপাল্লা হওয়ায় তা কোনো রাজনৈতিক দলকে প্রতীক হিসেবে ব্যবহার করতে না দেওয়ার জন্য নির্বাচন কমিশনকে (ইসি) প্রস্তাব দেওয়া হয়েছে। আজ বুধবার বেলা ৩টার দিকে সুপ্রিম কোর্টের বিশেষ বার্তাবাহকের মাধ্যমে হাতে হাতে এ-সংক্রান্ত একটি চিঠি নির্বাচনে কমিশনে পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার জেনারেল (বিচার ও প্রশাসন) সাব্বির ফয়েজ এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত সোমবার বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সুপ্রিম কোর্টের জাজেস অডিটরিয়ামে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগের বিচারপতিরা অংশ নেন।

সাব্বির ফয়েজ বলেন, দাঁড়িপাল্লা যেন প্রতীক হিসেবে ব্যবহার করা না হয়, সে বিষয়টি জানিয়ে আজ বুধবার নির্বাচন কমিশনকে চিঠি দেওয়া হয়েছে। কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠন প্রতীক হিসেবে যেন দাঁড়িপাল্লা ব্যবহার না করতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ওই চিঠিতে নির্বাচন কমিশনকে বলা হয়েছে।

একই সঙ্গে কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বা নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা বরাদ্দ হয়ে থাকলে তা বাতিলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়, ন্যায়বিচারের প্রতীক হিসেবে সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের মনোগ্রামে প্রতিষ্ঠাকাল থেকে দাঁড়িপাল্লা প্রতীক ব্যবহার করা হচ্ছে। ফলে অন্য কোনো ব্যক্তি বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা ব্যবহার করা অনাকাঙ্ক্ষি ত‌‍ও অনভিপ্রেত। সুপ্রিম কোর্টের প্রতীক হিসেবে ব্যবহারের পাশাপাশি দাঁড়িপাল্লা যদি কোনো ব্যক্তি প্রতিষ্ঠান বা রাজনৈতিক সংগঠনের প্রতীক হিসেবে ব্যবহার করা হয় তাহলে জনমনে বিভ্রান্তি সৃষ্টির আশঙ্কা রয়েছে। বিষয়টি বিবেচনায় নিয়ে এই প্রতীকটি যেন সুপ্রিম কোর্ট ছাড়া অন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা রাজনৈতিক দল ব্যবহার করতে না পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ করেছেন সুপ্রিম কোর্ট।

এতদিন বাংলাদেশ জামায়াতে ইসলামী তাদের দলীয় প্রতীক হিসেবে দাঁড়িপাল্লা ব্যবহার করেছে। সুপ্রিম কোর্টের প্রস্তাব নির্বাচন কমিশন বাস্তবায়ন করলে সেই প্রতীক হারাতে পারে দলটি।

অবশ্য ২০১২ সালে এক রিট মামলায় বিচারপতি এম মোয়াজ্জেম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কাজী রেজা-উল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামের নিবন্ধনকে অবৈধ ঘোষণা করা হয়।

সূত্র:ntvbd.com

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com