Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জাতীয় / নাইকো মামলায় বেগম জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে শুনানি ১২ এপ্রিল

নাইকো মামলায় বেগম জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে শুনানি ১২ এপ্রিল

Khaleda Zia - Nakoবিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবীর আবেদনের ভিত্তিতে তার বিরুদ্ধে করা দুদকের নাইকো দুর্নীতি মামলায় ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য ১২ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত।

বুধবার ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক আমিনুল ইসলাম আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন। মামলার অভিযোগ গঠন শুনানির নির্ধারিত দিনে আজ বেগম খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ থাকায় তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ অভিযোগ গঠন শুনানি পেছানোর জন্য সময় আবেদন করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বাংলাদেশের নিজস্ব দু’টি আবিষ্কৃত গ্যাস ফিল্ডকে মিথ্যা এবং ভিত্তিহীন উল্লেখ করে পরিত্যক্ত গ্যাস ফিল্ড হিসেবে ঘোষণা করে তত্কালীন সরকার। নাইকো রিসোর্সেস বাংলাদেশ লিমিটেড নামে একটি অদক্ষ বিদেশি প্রতিষ্ঠানকে বিনা টেন্ডারে এবং সরকারি নিয়মনীতি বহির্ভূতভাবে ছাতক ও ফেনী গ্যাসক্ষেত্রের গ্যাস উত্তোলনের সুযোগ দেয়। এর মাধ্যমে সেখানে মজুদ ২৭৬২ বিসিএফ গ্যাসের মধ্য থেকে উত্তোলনযোগ্য ১৭৪৪ বিসিএফ গ্যাস উত্তোলনের অবৈধ সুযোগ দিয়ে রাষ্ট্রের ন্যূনতম ১০ হাজার কোটি টাকা ক্ষতিসাধন করে তত্কালীন বিএনপি সরকার।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তত্কালীন দুদকের সহকারী পরিচালক (বর্তমানে উপ-পরিচালক) মাহবুবুল আলম বাদী হয়ে তেজগাঁও থানায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ পাঁচজনের ‍বিরুদ্ধে মামলা করেন।

২০০৮ সালের ৫ মে তত্কালীন দুদকের সহকারী পরিচালক সাহিদুর রহমান খালেদা জিয়াসহ ১১ জনের ‍বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারা এবং দুদকের ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

আজ ১৭ ফ্রেব্রুয়ারি এ মামলার অভিযোগ গঠনের শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু অসস্থতার কারণ দেখিয়ে বেগম খালেদা জিয়া আদালতে উপস্থিত হননি। আইনজীবীর মাধ্যমে সময় বাড়ানোর আবেদন করায় আগামী ১২ এপ্রিল পরবর্তী শুনানির দিন ধার্য করেন আদালত।

সূত্র: প্রিয়ডটকমডেস্ক।

%d bloggers like this: