Home / প্রচ্ছদ / পবিত্র ঈদে মিলাদুন্নবী ২৫ ডিসেম্বর

পবিত্র ঈদে মিলাদুন্নবী ২৫ ডিসেম্বর

Miladশনিবার সন্ধ্যায় দেশের আকাশে রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ জন্য সোমবার থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হচ্ছে। সে হিসেবে ১২ রবিউল আউয়াল ২৫ ডিসেম্বর শুক্রবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হবে।

শনিবার সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান।

সভায় ধর্ম সচিব জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে ১৪৩৭ হিজরির রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই রোববার সফর মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। সোমবার থেকে রবিউল আউয়াল মাস গণনা শুরু হবে। ২৫ ডিসেম্বর দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদ্‌যাপিত হবে।

মুসলিম সমাজে ১২ রবিউল আউয়াল মহানবী হয়রত মুহম্মদ (সা.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করা হয়। ঈদে মিলাদুন্নবীর দিন সাধারণ ছুটি। যদিও ২৫ ডিসেম্বর বড় দিনের ছুটি, তার উপর ওইদিন শুক্রবার হওয়ায় সাপ্তাহিক ছুটির দিন।

সভায় প্রধান তথ্য কর্মকর্তা তছির আহাম্মদ, আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম, তথ্য মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জেলা প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মহানবী হযরত মুহম্মদ (সা.) ৫৭০ খ্রিষ্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখ মক্কার কুরাইশ বংশে জন্মগ্রহণ করেন। আরবের মরু প্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার করেন তিনি। তার আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। দীর্ঘ ২৩ বছর ইসলাম ধর্ম প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়াল তিনি ইহকাল ত্যাগ করেন। দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে সারা পৃথিবীর মুসলমানরা পালন করে থাকে। মিলাদ আরবি শব্দ। এর অর্থ জন্মবৃত্তান্ত। আর মিলাদুন্নবী (সা.) অর্থ হচ্ছে নবী করিম (সা.)-এর জন্মবৃত্তান্ত সম্পর্কে আলোচনা করা। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দেশের প্রায় সকল মসজিদ ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ মাহফিল এবং আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

-নতুনবার্তাডটকম,ডেস্ক।

%d bloggers like this: