শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৯:১৪ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, ১৭ জেলে উদ্ধার সুদানে বন্যায় ৭৭ জনের মৃত্যু বিশ্বের প্রথম ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা আনল মটোরোলা  লামায় গৃহবধূর মৃত্যু নিয়ে ধূম্রজাল লামায় বিদ্যুৎ যাচ্ছে অটোরিকশা-টমটমের পেটে লামায় ৬৯ লিটার চোলাই মদসহ ব্যবসায়ী আটক ১ ঈদগড়ের চালক শহিদুল হত্যাকান্ডে আটক আসামীদের জামিন না মঞ্জুর এবং পলাতক আসামীদের গ্রেফতারের দাবী জানিয়েছেন অসহায় পিতা শুভ জন্মাষ্টমী আজ সারা দেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রামুতে আ’লীগের সমাবেশ অনুষ্ঠিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ঈদগাঁওতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

পেকুয়ায় উন্নয়ন মেলার ২য় দিনে পরিধি বাড়লেও টানতে পারেনি দর্শক

এস.এম.ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়ায় উন্নয়ন মেলার ২য় দিনে পরিধি বাড়লেও টানতে পারেনি দর্শক প্রত্যশা। তবে, স্বচ্ছতা ও জবাবদিহীতার পাশাপাশি এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন অগ্রযাত্রা নিশ্চিত এবং সামাজিক সু’শাসন শৃঙ্খলা প্রতিষ্ঠার প্রচারণায় আগন্তুকদের প্রশংসায় ধন্য হয়েছে চেয়ারম্যান মোঃ জাহেদুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন টইটং ইউনিয়ন পরিষদ।

এছাড়া মেলার ২য় দিনেও নানা অসংগতি অব্যবস্থাপনার মাত্রা ছিল লক্ষনীয়। গত ৯জানুয়ারী সোমবার বেলা ২টায় থেকে পেকুয়া কলেজ গেইট চৌমুহুনী সংগøন্ন জিএমসি ইউনিষ্টিটিউশান স্কুল আঙ্গিনায় ৩দিন ব্যাপী উন্নয়ন মেলার আয়োজন করে স্থানীয় প্রশাসন। মেলার প্রথম দিনে স্থানীয় সরকারী বেসরকারী বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান তাদের সেবা, উন্নয়ন, অগ্রযাত্রা পরিধির নানা তথ্য চিত্র উপাত্তেয় সাজানো ষ্টল স্থাপন ও মনোজ্ঞ প্রদর্শনীর মাধ্যমে সাড়া লাগালেও এদিন উপজেলার ৭ইউনিয়নের মধ্যে ৩ইউনিয়ন বসায়নি তাদের কোন প্রদর্শনী স্টল। যা নিয়ে গতকাল একাধিক পত্র পত্রিকা ও গণমাধ্যম প্রকাশ ও প্রচার করে সচিত্র সংবাদ প্রতিবেদন। পরে, এনিয়ে টনক নড়ে উঠে সংশ্লিষ্টদের। একপর্যায়ে গতকাল ১০জানুয়ারী মঙ্গলবার মেলার ২য় দিন ভোর হওয়ার আগেই অংশগ্রহণে বিরত ৩ইউপি যথাক্রমে পেকুয়া সদর, শিলখালী ও বারবাকিয়া ইউনিয়ন পরিষদের পক্ষে নতুন করে বসানো হয় প্রদর্শনী স্টল। এতে করে পরিধি বাড়ে উন্নয়ন মেলার। সেই সাথে আগ্রহ নিয়ে দর্শনার্থী ও স্টল সংশ্লিষ্টদের দৌড়ঝাঁফে মুখে মুখে আলোচিত হয়ে উঠে প্রত্যাশার বিষয়টি।

জানা যায়, সারাদেশে ৯জানুয়ারী থেকে ৩দিন ব্যাপী উন্নয়ন মেলার আয়োজনে নির্দ্দেশনা দেয় সরকার ও উর্ধ্বতন মহল। ওই নির্দেশনার আলোকে ৯ জানুয়ারী সোমবার থেকে জেলার প্রতিটি উপজেলা ও পৌর শহরে আয়োজন করা হয় উন্নয়ন মেলার। যা নিয়ে পিছিয়ে ছিলোনা জেলার মডেল উপজেলা হিসাবে পরিচিত পেকুয়া উপকুলীয় উপজেলা পরিষদ প্রশাসন। এ উপলক্ষ্যে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কার্যালয়ের পিআইও সৌভ্রাত দাশের সার্বিক তত্ত্বাবধানে উপজেলার প্রাণকেন্দ্র হিসাবে পরিচিত কলেজ গেইট চৌমুহুনীস্থ্য জিএমসি ইউনিষ্টিটিউশান উচ্চ বিদ্যালয় আঙ্গিনায় ব্যস্ততম আঞ্চলিক মহাসড়কের সড়ক দুর্ঘটনা ঝুঁকি প্রবন এলাকার রাস্তার দু’পাশে বসানো হয় মেলার স্টল। ৯  জানুয়ারী সোমবার বেলা ২টায় মনোজ্ঞ র‌্যালী আয়োজনের মাধ্যমে মেলার শুভ উদ্বোধন করা হয়। মেলার ২য় দিন ১০জানুয়ারী মঙ্গলবার উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ জয়নাল আবেদীন, মহিলা ভাইস চেয়ারম্যান লুৎফা হায়দার রণি, পেকুয়া থানার অফিসার ইনচার্জ (প্রশাসন) ও.সি জিয়া মোঃ মোস্তাফিজ ভুঁইয়া, শিলখালী ইউপি চেয়ারম্যান মোঃ নুরুল হোছাইন, সদর ইউপি চেযারম্যান এম. বাহাদুর শাহ, উজানটিয়া ইউপি চেয়ারম্যান এম. শহিদুল ইসলাম চৌধুরী, বারবাকিয়া ইউপি চেয়ারম্যান আলহাজ অধ্যক্ষ বদিউল আলম, রাজাখালী ইউপি চেয়ারম্যান ছৈয়দ নূর, মগনামা ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম, টইটং ইউপি চেযারম্যান মোঃ জাহেদুল ইসলাম চৌধুরী, পরিষদ সচিবদের মধ্যে সদরের মোঃ মুহসিন, টইটংয়ের মোঃ আবদুল আলিম, উজানটিয়ার মোজাহের, শিলখালীর মোঃ আল আমিন ও অন্যান্যরা।

মেলায় উপজেলা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অফিস, প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা হেলথ কমপ্লেক্স, উপজেলা পরিবার পরিকল্পনা অফিস, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, উপজেলা প্রাণী সম্পদ অফিস, উপজেলা মৎস্য অফিস, পল্লী বিদ্যুতের চকরিয়া জোনাল পেকুয়া অভিযোগ কেন্দ্র কক্সবাজার পল্লী বিদ্যুৎ সমিতি, উপজেলা যুব উন্নয়ন অফিস, একটি বাড়ি একটি খামার প্রকল্প, পল্লী সঞ্চয় ব্যাংক, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, উপজেলা সমাজসেবা অফিস, উপজেলা পল্লী উন্নয়ন অফিস, উপজেলা সমবায় অফিস, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), উপজেলা আইসিটি সেন্টার, উপজেলা হিসাব রক্ষণ অফিস, উপজেলা নির্বাচন অফিস, জনতা ব্যাংক লিঃ, কৃষি ব্যাংক লিঃ, বারবাকিয়া রেঞ্জ (চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের অধীন) বন পরিবেশ অধিদপ্তর, রাজাখালী ইউপি, ইসলামিক ফাউন্ডেশন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয়ের আভ্যন্তরীন সম্পদ বিভাগ, স্থানীয় রাজস্ব বোর্ড, বীমা উন্নয়ন নিয়ন্ত্রন কর্তৃপক্ষ, উজানটিয়া ইউনিয়ন পরিষদ, টইটং ইউনিয়ন পরিষদ, মগনামা ইউনিয়ন পরিষদ ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কর্তৃপক্ষ, পরে বারবাকিয়া, পেকুয়া সদর ও শিলখালী ইউনিয়ন পরিষদ স্বঃ স্বঃ প্রতিষ্টানের কার্যক্রমের বিষয়ে সকলের অবগতিকল্পে ষ্টল স্থাপন করে তাদের উন্নয়ন ও জনহিতকর কার্যক্রমের পাশাপাশি বর্তমান সরকারের সার্বিক কর্মকান্ডের বিষয়ে প্রদর্শনের আযোজন করে। এসময় উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের পদস্থ্য কর্মকর্তা কর্মচারী ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উন্নয়ম মেলার উদ্বোধনী দিন থেকে ২য় দিনেও বর্তমান সরকারের নানা উন্নয়ন মূলক কার্যক্রম নিয়ে বিশেষ ফিল্ম প্রদর্শনীর ঘটনা এদিনের মেলায় আগদ দর্শক শ্রোতা সহ সকলের নজর কাড়ার ধারাবাহিকতা অব্যাহত রাখেন উজানটিয়া ইউপি চেয়ারম্যান এম. শহিদুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন তার পরিষদ স্টলটি। এছাড়া, কৃত্রিম ফুলে সাজানো রাজাখালী পরিষদ, বিভিন্ন পোস্টারে সাজানো শিলখালী ইউপি, কৃষি বিষয়ক উপকরনে কৃষি অধিদপ্তর, শিক্ষা বিষয়ক কার্যক্রমের প্রচারণায় শিক্ষা অফিস, গুরুত্বপূর্ণ উন্নয়ন চিত্র নিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, এলজিইডি, ত্রাণ ও পূর্ণবাসন বিষয়ের তথ্য চিত্র নিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের ষ্টল সমূহ মেলার ২য় দিনে আগত দর্শক আগন্তুকদের নজর কাড়েন।

https://www.facebook.com/coxview

Design BY Hostitbd.Com