Home / প্রচ্ছদ / পেকুয়ায় শিশু বিয়ে, শিশুশ্রম, শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির ইউনিয়ন সভা

পেকুয়ায় শিশু বিয়ে, শিশুশ্রম, শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির ইউনিয়ন সভা

m - Mittingএস.এম ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়ায় শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির সদস্যদের নিয়ে ইউনিয়ন সভা ২৫ জানুয়ারী মগনামা ইউনিয়ন পরিষদ হলরুমে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। সভায় সভাপতিত্ব ও সভা উদ্বোধন করেন মগনামা ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল মোস্তফা চৌধুরী। প্রধান অতিথি ছিলেন পেকুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাক্তার মুজিবুর রহমান। আরো উপস্থিত ছিলেন মানবাধিকার ও আইন সহায়তা ব্র্যাক চট্টগ্রামের এর জেলা ব্যবস্থাপক মোহাম্মদ আবদুল হাকিম। ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় ব্র্যাক অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ জনসম্পৃক্ততায় সামাজিক আচরণগত পরিবর্তন প্রকল্পের বাস্তবায়নে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক সি ফর ডি উপজেলা ম্যানেজার মুহাম্মদ সিরাজুম মুনীর। কর্মশালায় জনসম্পৃক্ততায় সামাজিক রীতি ও আচরণগত পরিবর্তনের বিশেষ তিনটি ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করা হয়।

সেগুলো হল: শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধ। কর্মশালা পরিচালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনিটরিং অফিসার আহাদ আলী। প্রধান অতিথি বলেন, শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধে ইউনিয়নের সকল ওয়ার্ডের সদস্যদের নিজ নিজ অবস্থান থেকে কার্যকরী ভূমিকা রাখতে হবে। তিনি এইচএসসি পাসের আগে মেয়েকে বিয়ে না দেওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি মেয়েদের বোঝা মনে না করে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলতে বলেন। উম্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন এস,এম জাকের হোছাইন এমইউপি, মোহাম্মদ জাকের উল্লাহ এমইউপি, মনিরুল মান্নান, হারুন অর রশিদ মানিক, জিসান আক্তার, আবদুল্লাহ আল নোমান, গিয়াস উদ্দিন প্রমুখ।

সভায় সহযোগিতায় ছিলেন যোগাযোগ কর্মী একেএম হামেদ হাসান, মর্জিনা বেগম, সাইফুল ইসলাম, সাইফুল্লাহ খালেদ, কফিল উদ্দিন, রেজাউল করিম, মনজুর আলম প্রমুখ। শিশু বিয়ের ফলেই সমাজে বহু বিবাহ, তালাক, যৌতুক, শিশু শ্রম, শিশু শাস্তি, পুষ্টিহীনতা, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু বেড়ে যাচ্ছে। ২০১৬ সালে বিজয়ের মাস ডিসেম্বরের মধ্যে মগনামা ইউনিয়ন যেন শিশু বিয়ে মুক্ত হয়ে একটি মডেল ইউনিয়ন হয় এ শপথ করা হয়।

%d bloggers like this: