Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পেকুয়ায় শিশু বিয়ে, শিশুশ্রম, শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির ইউনিয়ন সভা অনুষ্ঠিত

পেকুয়ায় শিশু বিয়ে, শিশুশ্রম, শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির ইউনিয়ন সভা অনুষ্ঠিত

Shagir 16-02-2016 (news 1pic) f1এস.এম.ছগির আহমদ আজগরী; পেকুয়া :
পেকুয়ায় শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধে ওয়ার্ড উন্নয়ন কমিটির সদস্যদের নিয়ে ইউনিয়ন সভা ১৬ ফেব্রুয়ারী উজানটিয়া ইউনিয়ন পরিষদ হলরুমে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। সভায় সভাপতিত্ব ও সভা উদ্বোধন করেন রাজাখালী ইউনিয়নের উজানটিয়া ইউনিয়নের চেয়ারম্যান এম,শহিদুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথি ছিলেন পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার মারুফুর রশিদ খান। বিশেষ অতিথি ছিলেন ইউনিসেফের প্রোগ্রাম অফিসার আসমা খাতুন, পেকুয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মুজিবুর রহমান, ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় ব্র্যাক অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ জনসম্পৃক্ততায় সামাজিক আচরণগত পরিবর্তন প্রকল্পের বাস্তবায়নে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক সিফরডি উপজেলা ম্যানেজার মুহাম্মদ সিরাজুম মুনীর। কর্মশালায় জনসম্পৃক্ততায় সামাজিক রীতি ও আচরণগত পরিবর্তনের তিনটি ক্ষতিকর দিক নিয়ে আলোচনা করা হয়।
সেগুলো হল: শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধ। কর্মশালা পরিচালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন মনিটরিং অফিসার আহাদ আলী ও ট্রেনিং অফিসার জালাল উদ্দিন। প্রধান অতিথি বলেন, শিশু বিয়ে, শিশু শ্রম ও শিশু শাস্তি বন্ধে ইউনিয়নের সকল ওয়ার্ডের সদস্যদের নিজ নিজ অবস্থান থেকে কার্যকরী ভূমিকা রাখতে হবে। তিনি এইচএসসি পাসের আগে মেয়েকে বিয়ে না দেওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি মেয়েদের বোঝা মনে না করে স্বাবলম্বী হিসেবে গড়ে তোলতে বলেন।
উম্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন এহেছানুল হক চৌধুরী এমইউপি, মফিজুর রহমান চৌধুরী, আছিয়া বেগম এমইউপি, নাইমা আক্তার, মোহাম্মদ সাজ্জাদ, হাজী জালাল উদ্দিন প্রমুখ। সভায় সহযোগিতায় ছিলেন যোগাযোগ কর্মী রুমা পারভীন, মোহাম্মদ ইয়াসিন, সাইফুল ইসলাম, আবুল বশর, একেএম হামেদ হাসান, রেজাউল করিম প্রমুখ। শিশু বিয়ের ফলেই সমাজে বহু বিবাহ, তালাক, যৌতুক, শিশু শ্রম, শিশু শাস্তি, পুষ্টিহীনতা, মাতৃমৃত্যু ও শিশু মৃত্যু বেড়ে যাচ্ছে।
২০১৬ সালে এই বিজয়ের মাস ডিসেম্বরের মধ্যে উজানটিয়া ইউনিয়ন যেন শিশু বিয়ে মুক্ত হয়ে একটি মডেল ইউনিয়ন হয় এ অঙ্গীকার করা হয়।

%d bloggers like this: