শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৮:৫৩ পূর্বাহ্ন

পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতির নির্বাচন সম্পন্ন

আকতার সভাপতি, সেক্রেটারী মিনহাজ

এস.এম.ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়া উপজেলার আলহাজ কবির আহমদ চৌধুরী বাজারের ব্যবসায়ী সমিতির বার্ষিক নির্বাচন বিপুল উৎসাহ উদ্দীপনায় অনুষ্টিত হয়েছে। এতে ভোটারদের প্রত্যক্ষ গোপন ব্যালটের রায়ে বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপি সমর্থিত প্রার্থী আকতার আহমদ সভাপতি, আজিজুল হক সহ-সভাপতি ও আওয়ামীলীগ সমর্থীত মিনহাজ উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

জানা যায়, উপজেলার প্রধান বিপনী কেন্দ্র পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার ব্যবসায়ী সমিতির নেতৃত্ব নির্বাচনকে কেন্দ্র করে গত প্রায় সপ্তাহেরও বেশী সময় ধরে এলাকার ব্যবসায়ী সংগঠনের সংশ্লিষ্ট সহ সর্বস্তরের লোকজনের মধ্যে দেখা দেয় বিপুল উৎসাহ উদ্দীপনা।

প্রার্থীতা ঘোষণা থেকে শুরু করে সর্বশেষ ফলাফল ঘোষণা পর্যন্ত চলে নির্বাচনী বিতর্ক আলোচনা আর নানা পর্যালোচনা। প্রধান এ বিপনী কেন্দ্রের ব্যবসায়ী সমাজের ভবিষ্যত নেতৃত্ব বা প্রতিনিধিত্ব নির্বাচনকে ঘিরে সর্বস্তরের ব্যবসায়ী ও সাধারণ মানুষের মধ্যে ভোটের রাজনীতিতে দেখা দেয় চাঙ্গাভাব। সর্বশেষ ১৯জানুয়ারী বৃহষ্পতিবার সকাল ৯টা থেকে পেকুয়া বাজার ঋণদান সমিতি কমিউনিটি সেন্টারে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহন শেষে পরবর্তীতে গণনা ও ফলাফল ঘোষণা পর্যন্ত চলে টান টান নিরব ব্যালট বিপ্লবের উত্তেজনা। নির্বাচনে পেকুয়ার ব্যবসায়ী সমাজের ভোটারা ভোটাধিকার প্রয়োগ করেন।

এতে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হন ৩প্রার্থী। তারা হলেন যথাক্রমে, বিশিষ্ট ব্যবসায়ী হাজ্বী আক্তার আহমদ (প্রজাপতি), মাষ্টার নাছির উদ্দিন (দোয়াত কলম) ও মুহাম্মদ শহিদুল ইসলাম (চেয়ার) প্রতিক। এর মধ্যে হাজী আক্তার আহমদ ৭৭০ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বি প্রার্থী মাষ্টার নাছির উদ্দিন ৫৯৩ ভোট পান। অন্যদিকে হাঁস প্রতিক নিয়ে ১০১০ভোট পেয়ে সহ-সভাপতি নির্বাচিত হন আজিজুল হক। তার নিকতম প্রতিদ্বন্দ্বি ছিলেন মোঃ হোসাইন (গোলাপ ফুল) প্রাপ্ত ভোট ৪৬৩। সাধারণ সম্পাদক পদে মিনহাজ উদ্দিন (হরিণ) প্রতিক নিয়ে ৮৭৫ ভোট পেয়ে সেক্রেটারী পদে বিজয় লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি হাজী গিয়াস উদ্দিন (মাছ) প্রতিক নিয়ে লড়াই করে পান ৬০২ভোট।

এছাড়া সদস্য হিসাবে বেশ কিছু প্রার্থী তীব্র প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ন হলেও ফুটবল প্রতীক নিয়ে মুহাম্মদ শফি ৭৪০ভোট পান, তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন শাহেদ ইকবাল (আম) প্রতীক ৬৫৫ ও কাঁঠাল প্রতীক নিয়ে আব্দু রহিম ৬৫৪ভোট পেয়ে সদস্য নির্বাচিত হন।

নির্বাচনে কমিশনারে দায়িত্ব পালন করেন, জেলা সমবায় পরিদর্শক আবু তাহের, সহকারী হিসাবে ছিলেন ডাঃ বেলাল উদ্দিন ও এনামুল হক প্রমুখ।

পেকুয়ার ঐতিহ্যবাহী আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজারের ব্যবসায়ী প্রতিনিধি নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা গত কয়েকদিন ধরে ভোটারদের দ্বারে দ্বারে ভোট প্রার্থনার প্রতিযোগিতা চালিয়ে আসায় পেকুয়া বাজার ও তার আশেপাশের এলাকাসহ পুরো উপজেলার প্রত্যন্ত পাড়া-মহল্লায় প্রার্থীদের ছবি ও মার্কা সমেত রং বেরংয়ের ব্যানার, পোষ্টার ও ফেস্টুনে ছেয়ে যায়। ফলে, পেকুয়া বাজারের ব্যবসায়ীদের এ নির্বাচনকে ঘিরে গত সপ্তাহ জুড়ে উপজেলার ব্যবসায়ীসহ সর্বস্তরের মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলে। ফলে, নির্বাচনটি হয়ে পড়ে তীব্র প্রতিযোগীতা ও উৎসব মূখর। এ দিকে পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজারের ব্যবসায়ী সমিতির নির্বাচনে নব-নির্বাচিত নেতৃবৃন্দকে পেকুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ চৌধুরী রাজু, আওয়ামীলীগ নেতা ওয়াহিদুর রহমান ওয়ারেচী, উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম, পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম, পেকুয়া উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও জাতীয় পার্টি (এরশাদ) সিননিয়র সহ-সভাপতি সাংবাদিক এম. দিদারুল করিম, উপজেলা জাতীয় পাির্ট’র যুগ্ম সাধারণ সম্পাদক সাজ্জাদুল ইসলাম, পেকুয়া সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বেলাল উদ্দিন বিএসসি, পেকুয়া উপজেলা শাখা অন-লাইন সাংবাদিক এসোশিয়েসনের সভাপতি প্রবীন সংবাদকর্মী এস.এম.ছগির আহমদ আজগরীসহ বিভিন্ন মহল আন্তরিক প্রাণঢালা অভিনন্দন, শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়ে বিজয়ীদের সু’স্বাস্থ্য, দীর্ঘায়ু, সার্বিক কল্যাণ ও সফলতা কামনা করে পৃথক মন্তব্যে বলেন, ব্যবসায়ী ভোটারদের প্রত্যক্ষ গোপন ভোটে নির্বাচিত এ ব্যবসায়ী নেতৃস্থানীয়দের সৎ, যোগ্য ও বলিষ্ট ভূমিকায় তাদের সংগঠনের লোকজনের অগ্রগতি ও সমৃদ্ধির্জনের পাশাপাশি পেকুয়ার প্রত্যন্ত অঞ্চলে নতুন ধারার বাণিজ্যিক রাজনীতির সূচনার প্রত্যাশা করেন।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com