Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আন্তর্জাতিক / পোল্যান্ডে হামলার শিকার রুশ রাষ্ট্রদূত

পোল্যান্ডে হামলার শিকার রুশ রাষ্ট্রদূত

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/05/Russian-Ambassador-1.jpg?resize=540%2C360

সোমবার পোল্যান্ডে সামরিক সমাধিসৌধে ফুল দেয়ার সময় রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিয়েভের ওপর হামলা করা হয়

অনলাইন ডেস্ক :
পোল্যান্ডে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়বার্ষিকীতে সাবেক সোভিয়েত সেনাদের সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে হেনস্তার শিকার হয়েছেন রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভ। ইউক্রেনে রুশ হামলায় রক্তপাতের প্রতীকী প্রতিবাদ হিসেবে তার মুখে লাল রঙ ছুড়ে মারেন বিক্ষোভকারীরা। ৯ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির পরাজয়ের ৭৭তম বার্ষিকী উদযাপনের আয়োজনে এ ঘটনা ঘটে। অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন তিনি। যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়বার্ষিকীতে সাবেক সোভিয়েত সেনাদের সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে এই হেনস্তার শিকার হন রুশ রাষ্ট্রদূত। ইউক্রেনে রুশ হামলায় রক্তপাতের প্রতীকী প্রতিবাদ হিসেবে তার মুখে লাল রং ছুড়ে মারেন বিক্ষোভকারীরা।

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, রুশ রাষ্ট্রদূতকে লক্ষ্য করে লাল রঙ ছুড়ছেন বিক্ষোভকারীরা। একপর্যায়ে এক বিক্ষোভকারীর ছোড়া রঙে তার মুখমণ্ডল লাল হয়ে যায়।

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/05/Russian-Ambassador-10-5-2022.jpeg?resize=540%2C360

 

বিক্ষোভকারীদের রঙ ছোড়ার মধ্যেও রুশ রাষ্ট্রদূত তার সংযম ধরে রাখেন। তাকে হাত দিয়ে মুখ থেকে রং মুছতে দেখা যায়। বিক্ষোভকারীদের প্রতি তিনি কোনো প্রতিক্রিয়া তিনি দেখাননি।

বাধার মুখে শেষ পর্যন্ত ওয়ারশতে সোভিয়েত সেনাদের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করতে পারেননি রাষ্ট্রদূতসহ রুশ প্রতিনিধিদলের সদস্যরা।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিয়া জাখারোভা নিন্দা জানিয়ে এই হামলাকে ‘নব্য-নাৎসিবাদের সমর্থকদের’ কাজ বলে আখ্যা দিয়েছেন।

%d bloggers like this: