শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:১৭ অপরাহ্ন

প্রতিবন্ধী ব্যক্তির সমস্যার কথা তার কাছেই শুনতে হবে: পুতুল

সায়মা ওয়াজেদ পুতুল

সায়মা ওয়াজেদ পুতুল

প্রতিবন্ধী ব্যক্তির কী সমস্যা তা তার কাছ থেকেই শুনতে হবে এবং তাদের অসুবিধা, মানবাধিকার ও স্বপ্নপূরণের কথা শুনলেই আমাদের দেশ উন্নতি দিকে ধাবিত হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরি মেলা-২০১৭ উদ্বোধনী অনুষ্ঠানে অটিজমবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল এসব কথা বলেন।

রোববার আগারগাঁও বিসিসি ভবনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির (সিএসআইডি) উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে পুতুল বলেন, আমরা প্রতিবন্ধী ব্যক্তিকে যে দৃষ্টিভঙ্গিতে দেখি তা বদলাতে হবে। টেকনোলজির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সব বাধা দূর করা সম্ভব। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

তিনি বলেন, আজকে বছরের প্রথম দিনটা প্রতিবন্ধী ভাই-বোনদের সঙ্গে নিয়ে অন্যভাবে শুরু হলো। আইসিটি সেক্টরের সব প্রতিষ্ঠানের কাঠামো হবে প্রতিবন্ধী বান্ধব বলেও ঘোষণা দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, আগামী তিন বছরে সাড়ে তিন হাজার প্রতিবন্ধী ভাই-বোনের প্রশিক্ষণের মাধ্যমে চাকরি নিশ্চিত করা হবে এবং আইটি সেক্টর ২৪ কোটি টাকা ব্যয়ে সারা দেশে ২৮টি সেন্টারে তাদের প্রশিক্ষণ দেয়া হবে। দেড় কোটি প্রতিবন্ধী মানুষকে সঙ্গে নিয়েই ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে হবে এবং তাদের সুরক্ষার আমাদের সবার দায়িত্ব।

সূত্র:priyo.com,ডেস্ক।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com