Home / প্রচ্ছদ / প্রভাবশালীদের ছত্র-ছায়ায় অবৈধ দখলে উখিয়ার বনভূমি

প্রভাবশালীদের ছত্র-ছায়ায় অবৈধ দখলে উখিয়ার বনভূমি

Pahar Kata  6 (b)হুমায়ুন কবির জুশান; উখিয়া :
এক সময় যে বনে ছিল সারি সারি গাছ। এখন সেখানে সারি সারি বাড়ি। যেখানে ছিল পশু-পাখির আবাস স্থল, সেখানে আজ মানুষের কোলাহল। যে বন এক সময় পাখির কলরবে মুখরিত ছিল, তার পাশ দিয়ে প্রাত:কিংবা বৈকালিক ভ্রমণকারীদের পদচারণায় প্রাণচঞ্চল ছিল, সেই বনের পরিবেশ এখন মনুষ্যজাতির করাল গ্রাসে প্রকম্পিত। প্রাঙ্গণের সবুজাত পরিবেশ এখন আর নেই। বনকর্মীরা এক সময় বন পাহারায় থাকতো, এখন সেখানে প্রভাবশালীদের দখলে থাকা জায়গায় নিজেদের লোকদের পাহারায় বসিয়েছেন। ভাড়াটিয়াদের দিয়ে দখলে নেওয়া বনভূমি অন্যজনের কাছে চড়ামূল্যে বিক্রি করে দিচ্ছেন।
উখিয়ার প্রভাবশালী নেতারা বনভূমির বড় বড় গাছ কেটে সাবাড় করে ফেলেছেন। কেউ বলে না দিলে বুঝার উপায় নেই, এখানে বড় বড় গাছ ছিল। রাজনৈতিক নেতাদের কারণে গাছগুলো ক্ষতিগ্রস্ত এবং ধীরে ধীরে নিশ্চিহ্ন হয়ে যায়।
প্রভাবশালীদের দখলে থাকা উখিয়ার বনভূমি কাগজে-কলমে থাকলেও বাস্তবে হারিয়ে গেছে। অবৈধ দখলে চলে গেছে উখিয়ার হাজার হাজার একর সরকারি বনভূমি। ওইসব জমিতে গড়ে তোলা হয়েছে বিভিন্ন স্থাপনা।
সংশ্লিষ্ট বন কর্মকর্তাদের যোগসাজসে এমনটি ঘটেছে বলে ধারণা স্থানীয় সুশীল সমাজের।তারা মনে করেন,বন বিভাগ থেকে কেন্দ্রীয় এবং বিভাগীয় থেকে জেলা এবং জেলা থেকে উপজেলা পর্যায়ে মটিরিং সেল গঠনের মাধ্যমে নিবিড় তদারকি, পরিদর্শন ও সব পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের জবাবদিহিতার আওতায় আনা এবং অনিস্পন্ন বন মামলাগুলো নিবিড় তদারকি ও মনিটরিংয়ের মাধ্যমে নিস্পত্তি করা।
হুমায়ুন কবির জুশান উখিয়া-কক্সবাজার ০১৮১৯৫১৬০২০

%d bloggers like this: