Home / প্রচ্ছদ / ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড

ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড

ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড

ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড

ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড। বর্তমানে দেশে এই সিম সংখ্যা প্রায় ১৩ কোটি। আগামী তিন মাসের মধ্যে নতুন করে এগুলোর নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। একই সঙ্গে প্রথমবারের মতো মোবাইল সিমকার্ড ডিলার ও খুচরা বিক্রেতাদেরও তালিকা তৈরি করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সূত্র বলছে, তালিকা অনুযায়ী এবার সিমকার্ড বিক্রেতারাও নিবন্ধের আওতায় ‍আসবেন। নতুন সিমকার্ড বিক্রির ক্ষেত্রে গ্রাহক নিবন্ধনের সময় বিক্রেতার নাম-ঠিকানাও সংরক্ষণ করতে হবে অপারেটরদের।

নিবন্ধনবিহীন ও ভুয়া নিবন্ধনের সিমকার্ড বিক্রি বন্ধেই এমন উদ্যোগ বলে জানা গেছে।

সূত্রমতে, প্রায় ১৩ কোটি মোবাইল ফোন গ্রাহককে আবার নিবন্ধনের নির্দেশনা দু’একদিনের মধ্যে সংশ্লিষ্ট সব দপ্তর এবং মোবাইল অপারেটরদের কাছে পাঠানো হবে। উপরন্তু এখন থেকে কোনো অযুহাতেই আর সিমকার্ড ফ্রি দেওয়া যাবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, নির্ধারিত ফরমেই আবারও নিবন্ধন করতে হবে সিমকার্ড। আর এ কাজে অনিয়ম ঠেকাতে করা হবে বিশেষ তদারকি। নিবন্ধিত গ্রাহকদের দেওয়া তথ্য মিলিয়ে দেখা হবে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে। এ জন্য জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভারে মোবাইল ফোন অপারেটরদের প্রবেশের সুযোগ দিতে নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তি করা হবে।

এ চুক্তির ব্যাপারে মন্ত্রণালয় থেকে বিটিআরসিকে চিঠি দেওয়া হবে শিগগিরই। পাশাপাশি নিবন্ধনবিহীন সিমকার্ড বিক্রির বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান চলবে। জেলায় জেলায় এ অভিযান পরিচালনার জন্য জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে।

-বাংলাদেশ বাণী টোয়েন্টিফোর ডটকম,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: